Delhi Heat Wave: অতিরিক্ত তাপপ্রবাহে ৮ দিনে দিল্লিতে মৃত্যু ১৯২ জন আশ্রয়হীনের

People's Reporter: নয়ডা স্বাস্থ্য বিভাগের তথ্য অনুসারে ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১৪ জনের। প্রাথমিক ভাবে তাঁদের মৃত্যুর কারণ হিসাবে হিট স্ট্রোক ধরা হচ্ছে।
অতিরিক্ত তাপপ্রবাহের জেরে ৮ দিনে দিল্লিতে মৃত ১৯২ জন আশ্রয়হীন
অতিরিক্ত তাপপ্রবাহের জেরে ৮ দিনে দিল্লিতে মৃত ১৯২ জন আশ্রয়হীনছবি - প্রতীকী

অতিরিক্ত তাপপ্রবাহের জেরে নাজেহাল অবস্থা দিল্লির। যদিও আজকের সাময়িক বৃষ্টি কিছুটা নরম করেছে পরিস্থিতি। কিন্তু এর আগে টানা তাপপ্রবাহ কেড়ে নিয়েছে বহু প্রাণ। এর সিংহভাগই আশ্রয়হীন ছিলেন। ১১ থেকে ১৯ জুন তাপপ্রবাহের কারণে দিল্লিতে এখনও পর্যন্ত ১৯২ জন আশ্রয়হীনের মৃত্যু হয়েছে। সম্প্রতি গৃহহীনদের জন্য কাজ করা একটি এনজিও, সেন্টার ফর হলিস্টিক ডেভেলপমেন্টের প্রতিবেদনে এমনই তথ্য প্রকাশিত হয়েছে। গত পাঁচ বছরে এটাই রেকর্ড মৃত্যু।

জানা গেছে, গত ৭২ ঘন্টায় হিট স্ট্রোকের কারণে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি থাকা পাঁচজনের মৃত্যু হয়েছে। অন্যদিকে, নয়ডা স্বাস্থ্য বিভাগের তথ্য অনুসারে ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১৪ জনের। প্রাথমিক ভাবে তাঁদের মৃত্যুর কারণ হিসাবে হিট স্ট্রোক ধরা হচ্ছে।

এনজিও-র নির্বাহী পরিচালক সুনীল কুমার আলেদিয়া বলেছেন, "১১-১৯ জুন পর্যন্ত চরম তাপপ্রবাহের কারণে দিল্লিতে ১৯২ জন গৃহহীন মানুষের মৃত্যু হয়েছে।“ আলেদিয়া এই মৃত্যুর কারণ হিসাবে বায়ু দূষণ, দ্রুত শিল্পায়ন, নগরায়ণ এবং বন কেটে ফেলাকে দায়ী করেছেন। এনজিওর একটি সমীক্ষায় বলা হয়েছে, তাপপ্রবাহের কারণে মারা যাওয়া মানুষের মধ্যে ৮০ শতাংশই গৃহহীন।

সুনীল কুমার আলেদিয়া আরও জানিয়েছেন, "সঙ্কটজনক পরিস্থিতি সত্ত্বেও, গৃহহীন ব্যক্তিরা প্রায়ই সরকারি কল্যাণমূলক কর্মসূচী যেমন দীনদয়াল জাতীয় আরবান জীবিকা মিশন (NULM-SUH) এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) থেকে নথির অভাবে বাদ পড়েছেন।"

আলেদিয়া বলেন, "আর্থিক সহায়তার অভাবে অনেকেরই রাস্তায় বাস করা ছাড়া আর কোনো বিকল্প নেই। প্রাথমিক সমাধানের মধ্যে শীতলকরণ কেন্দ্র স্থাপন, পর্যাপ্ত আশ্রয়স্থল নিশ্চিত করা, জল বিতরণ করা উচিত। গৃহহীনতার অন্তর্নিহিত কারণগুলিকে চিহ্নিত করে সমাধান করা করা উচিত।"

অতিরিক্ত তাপপ্রবাহের জেরে ৮ দিনে দিল্লিতে মৃত ১৯২ জন আশ্রয়হীন
‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ লিখতে গিয়ে বানান ভুল খোদ কেন্দ্রীয় মন্ত্রীর! তীব্র সমালোচনা সর্বত্র
অতিরিক্ত তাপপ্রবাহের জেরে ৮ দিনে দিল্লিতে মৃত ১৯২ জন আশ্রয়হীন
Tamil Nadu Hooch Tragedy: বিষমদ খেয়ে তামিলনাড়ুতে মৃত ৩৪, শুরু রাজনৈতিক চাপান উতোর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in