মহারাষ্ট্রে নির্মীয়মাণ হাইওয়েতে ক্রেন ভেঙে মৃত ১৭, ২ লক্ষ টাকা ক্ষতিপূরণের ঘোষণা প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী ইতিমধ্যেই এই ঘটনায় শোকজ্ঞাপন করে নিহতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন।
দুর্ঘটনাস্থল
দুর্ঘটনাস্থলছবি সংগৃহীত

মহারাষ্ট্রের সমৃদ্ধি এক্সপ্রেসওয়ে নির্মাণের তৃতীয় ধাপে ভয়ানক দুর্ঘটনার শিকার হলেন নির্মাণকর্মীরা। মঙ্গলবার মধ্যরাতে থানের শাহপুর এলাকায় সারলাম্বে গ্রামের কাছে মাথার উপরে ক্রেন ভেঙে পড়ে ঘটনাস্থলেই প্রাণ হারালেন ১৭ জন নির্মাণকর্মী। গুরুতরভাবে আহত হয়েছেন আরও ৩। আহতদের দ্রুত চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ইতিমধ্যেই এই ঘটনায় শোকজ্ঞাপন করে নিহতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন।

পুলিশ সূত্রে খবর, মহারাষ্ট্রের প্রধান দুই শহর মুম্বই ও নাগপুরকে সংযুক্তকারী সমৃদ্ধি এক্সপ্রেসওয়ের তৃতীয় ধাপের নির্মাণ কাজ চলাকালীনই এই দুর্ঘটনা ঘটে। মঙ্গলবার মধ্যরাতে নির্মাণকর্মীদের একটি দল একটি গার্ডার লঞ্চিং মেশিন পরিচালনা করছিলেন। এই লঞ্চিং মেশিন আসলে একটি শক্তিশালী ক্রেন যা স্টিলের ভারী ভারী বিম এক জায়গা থেকে অন্য জায়গায় সরাতে ব্যবহার করে হয়। এই লঞ্চিং মেশিন মূলত হাইওয়ে, রেলব্রিজ ও বিশাল ইমারতের ভিত নির্মাণের ক্ষেত্রে কাজে লাগে।

কিন্তু এদিন ওই মেশিন পরিচালনা করার সময় নির্মাণকর্মীদের উপরেই ভেঙে পড়ে তা। যার ফলে ঘটনাস্থলেই তৎক্ষণাৎ মারা যান ১৭ জন নির্মাণকর্মী। গুরুতর আহত ৩ জনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। দুর্ঘটনার কিছুক্ষণ পরেই ক্ষতিগ্রস্তদের উদ্ধার করতে ঘটনাস্থলে পৌঁছে যায় পুলিশ, দমকল ও বিপর্যয় মোকাবিলা বাহিনী।

এই ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার সাত-সকালে করা টুইটে তিনি জানিয়েছেন, “পিএমএনআরএফ-এর তরফ থেকে নিহতদের পরিবারকে ২ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।”

প্রসঙ্গত, প্রায় ৭০০ কিলোমিটার দীর্ঘ সমৃদ্ধি এক্সপ্রেসওয়ে মুম্বই ও নাগপুর শহরকে জুড়ে দুটি শহরের মধ্যে যাতায়াত আরও সহজ করবে। মহারাষ্ট্র স্টেট রোড ডেভেলপমেন্ট কর্পোরেশনের দায়িত্বে এই এক্সপ্রেসওয়ে তিনটি ধাপে তৈরি হচ্ছে। গত ডিসেম্বরেই এই এক্সপ্রেসওয়ের প্রথম ধাপ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাইওয়েটির প্রথম অংশটি নাগপুরকে শিরডি-এর সঙ্গে যুক্ত করেছে।  

দুর্ঘটনাস্থল
‘শুধুমাত্র নিরামিষাশীদের জন্য’! - বিতর্কিত পোস্টার আইআইটি বম্বের ক্যান্টিনে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in