ক্ষুধা সূচকে ১০১, হ্যাপিনেসে ১৩৬, তবে ঘৃণার তালিকায় শীর্ষে থাকবো আমরা - কটাক্ষ রাহুল গান্ধীর

১৪৬টি দেশকে নিয়ে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। বিভিন্ন দেশের অর্থনৈতিক-সামাজিক অবস্থার মূল্যায়নের পাশাপাশি দেশের মানুষদের ফোন করে নানাবিধ প্রশ্নের উত্তরের ভিত্তিতে এই রিপোর্ট তৈরি করা হয়েছে।
নির্বাচনী প্রচারে রাহুল গান্ধী
নির্বাচনী প্রচারে রাহুল গান্ধীফাইল ছবি সংগৃহীত

সম্প্রতি ওয়ার্ল্ড হ‍্যাপিনেস রিপোর্ট ২০২২ প্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জ, যেখানে ভারত ১৩৬ নম্বর স্থানে রয়েছে। পাকিস্তান, বাংলাদেশ, চিন, নেপাল, শ্রীলঙ্কা সহ প্রায় সব প্রতিবেশী দেশই ভারতের উপরে রয়েছে। ভারতের এই অবস্থান নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারকে কটাক্ষ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

নিজের ট‍্যুইটার হ‍্যান্ডেলে ওয়ার্ল্ড হ‍্যাপিনেস রিপোর্ট সংক্রান্ত একটি ছবি শেয়ার করে রাহুল গান্ধী লেখেন, "বিশ্ব ক্ষুধা সূচকে ভারতের স্থান ১০১ নম্বরে, স্বাধীনতা সূচকে ১১৯ এবং হ‍্যাপিনেস সূচকে ১৩৬ নম্বরে। তবে ঘৃণা এবং ক্রোধের তালিকায় আমরা কিন্তু শীর্ষে থাকতে পারি।"

২০ মার্চ অর্থাৎ আজ আন্তর্জাতিক সুখ দিবস। তার আগে ওয়ার্ল্ড হ‍্যাপিনেস রিপোর্ট প্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জ‌। ১৪৬টি দেশকে নিয়ে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। বিভিন্ন দেশের অর্থনৈতিক-সামাজিক অবস্থার মূল্যায়নের পাশাপাশি দেশের মানুষদের ফোন করে নানাবিধ প্রশ্নের উত্তরের ভিত্তিতে এই রিপোর্ট তৈরি করা হয়েছে।

এই রিপোর্ট অনুযায়ী সবথেকে সুখী দেশ ফিনল‍্যান্ড‌। এরপর রয়েছে যথাক্রমে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড এবং নেদারল্যান্ডস। ভারত রয়েছে ১৩৬ নম্বরে। প্রতিবেশী দেশ পাকিস্তান ও বাংলাদেশ রয়েছে যথাক্রমে ১২১ ও ৯৪ নম্বরে। গতবারের থেকে ২১ ধাপ উঠে এসে চীন রয়েছে ৭২ নম্বরে। শ্রীলঙ্কার ঠাঁই ১২৭ নম্বরে। সবথেকে শেষে অর্থাৎ ১৪৬ নম্বরে রয়েছে আফগানিস্তান।

নির্বাচনী প্রচারে রাহুল গান্ধী
World Happiness Report: সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, প্রথম ১০০ দেশের মধ্যেও নাম নেই ভারতের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in