World Happiness Report: সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, প্রথম ১০০ দেশের মধ্যেও নাম নেই ভারতের

প্রথম একশোতেও নেই ভারত। গতবছর ভারতের অবস্থান ছিল ১৩৯ নম্বরে। তবে এই বছর অবস্থার কিছুটা উন্নতি ঘটেছে। ১৩৬ নম্বর স্থানে রয়েছে ভারত। সবথেকে দুঃখী দেশ আফগানিস্তান।
World Happiness Report: সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, প্রথম ১০০ দেশের মধ্যেও নাম নেই  ভারতের
ফাইল চিত্র

বিশ্বের সবথেকে সুখী দেশ কোনটি? ফিনল্যান্ড। টানা পাঁচবার সুখী দেশের তালিকায় বিশ্বে এক নম্বর স্থান ধরে রেখেছে দেশটি। সম্প্রতি সাস্টেনেবল ডেভলপমেন্ট সলিউশনস নেটওয়ার্কের বার্ষিক সূচক ২০২২ প্রকাশিত হয়েছে। তাতেই ঘোষণা করা হয়েছে ফিনল্যান্ডকে সবচেয়ে সুখী দেশ হিসাবে। কিন্তু প্রথম দশে নেই ভারত। বলা ভালো প্রথম একশোতেও নেই ভারত। গতবছর ভারতের অবস্থান ছিল ১৩৯ নম্বরে। তবে এই বছর অবস্থার কিছুটা উন্নতি ঘটেছে। ১৩৬ নম্বর স্থানে রয়েছে ভারত। সবথেকে দুঃখী দেশ আফগানিস্তান

কীসের ভিত্তিতে এই মূল্যায়ন রিপোর্ট তৈরি হয়? ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট তৈরি হয় মূলত মানুষের নিজস্ব খুশির মূল্যায়ন, অর্থনৈতিক ও সামাজিক তথ্য-সহ নানা বিষয়ের উপর ভিত্তি করে। কোভিডের আগে ও পরে মানুষের আবেগের তুলনা করা হয়েছে। তারজন্য সামাজিক মিডিয়া থেকে ডেটা ব্যবহার করা হয়েছে।

শূন্য থেকে ১০ স্কেলে একটি সুখের রেটিং নির্ধারণ করা হয়। এই রেটিং হয় মূলত তিন বছর ধরে প্রাপ্ত ডেটার গড়ের উপর ভিত্তি করে। সেই ডেটা ভিত্তিক তথ্যের উপর নির্ভর করে বাজিমাত করেছে সার্বিয়া, বুলগেরিয়া ও রোমানিয়া। সর্বাধিক বৃদ্ধির রেকর্ড করেছে এই তিনটি দেশ। অর্থনৈতিক পতনের সম্মুখীন লেবানন। দাঁড়িয়ে আছে ১৪৫ নম্বরে। তার ঠিক উপরে রয়েছে জিম্বাবোয়ে (১৪৪)। ১৪৬ তম অর্থাৎ সূচকে শেষ স্থানে রয়েছে আফগানিস্তান।

আফগানিস্তান যুদ্ধ বিধ্বস্ত। দেশটি বরাবরই টেবিলের নীচে থাকে। গত বছরের আগস্ট মাসে তালিবানরা দেশকে দখল করে নেয়। তার জেরে সেদেশের উন্নতিতে একপ্রকার থমকে গিয়েছে। তা এই তালিকা প্রকাশে আরও একবার প্রমাণিত হল। সেখানে প্রয়োজনীয় খাবারের ব্যবস্থা নেই পর্যাপ্ত। জীবন কাটবে কীভাবে, তা নিয়ে সংশয় আছেন সেখানকার মানুষ।

ইউনিসেফের আশঙ্কা, তালিবান শাসিত আফগানিস্তানে প্রয়োজনীয় খাবার মিলবে না শিশুদের। আর তার ফলে পাঁচ বছরের কম বয়সী প্রায় এক মিলিয়ন শিশু মারা যেতে পারে এই শীতে। কার্যত অনাহারে।

একনজরে বিশ্বের প্রথম ১০ সুখী দেশ
১. ফিনল্যান্ড
২. ডেনমার্ক
৩. আইসল্যান্ড
৪. সুইজারল্যান্ড
৫. ন্যাদারল্যান্ডস
৬. লাক্সেমবার্গ
৭. সুইডেন
৮. নরওয়ে
৯. ইজরায়েল
১০. নিউজিল্যান্ড

World Happiness Report: সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, প্রথম ১০০ দেশের মধ্যেও নাম নেই  ভারতের
Global Corruption Index: ১৮০টি দেশের মধ্যে ভারতের স্থান ৮৫ তম, ভুটানের থেকেও পিছিয়ে ভারত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in