China: ঐতিহাসিক সিদ্ধান্ত চীনের পার্টি কংগ্রেসে! মাও জে দং-কে স্পর্শ শি জিনপিং-র

এর আগে চীনের কমিউনিস্ট পার্টির শীর্ষপদে তিন বারের জন্য নির্বাচিত হয়েছিলেন মাও-জে-দং। CCP(Chinese Communist Party)-র পার্টি কংগ্রেসের সিদ্ধান্তকে বিশেষজ্ঞ মহল ঐতিহাসিক সিদ্ধান্ত বলে মনে করছেন।
China: ঐতিহাসিক সিদ্ধান্ত চীনের পার্টি কংগ্রেসে! মাও জে দং-কে স্পর্শ শি জিনপিং-র
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

মাও-জে-দং এর রেকর্ড স্পর্শ করল চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তৃতীয় বারের জন্য চীনের কমিউনিস্ট পার্টির সম্পাদক হলেন তিনি। এখন শুধু দেশের নয় পার্টিরও শীর্ষপদে থাকছেন জিনপিং।

শনিবার শেষ হয়েছে চীনের পার্টি কংগ্রেস। সাত দিনের দলীয় কর্মসূচি ছিল এটি। কর্মসূচি শেষে পুনরায় চীনের কমিউনিস্ট পার্টির শীর্ষপদ পেলেন চীনের রাষ্ট্রপতি। আগামী ৫ বছর তিনি এই পদে বহাল থাকতে পারবেন। এর আগে চীনের কমিউনিস্ট পার্টির শীর্ষপদে তিন বারের জন্য নির্বাচিত হয়েছিলেন মাও-জে-দং। CCP (Chinese Communist Party)-র পার্টি কংগ্রেসের সিদ্ধান্তকে বিশেষজ্ঞ মহল ঐতিহাসিক সিদ্ধান্ত বলে মনে করছেন।

কারণ নিয়মানুযায়ী চীনা কমিউনিস্ট পার্টির সম্পাদক পদের মেয়াদ ৬৮ বছর। কিন্তু শি জিনপিং-র বর্তমান বয়স ৬৯। তাঁকে পুনরায় ক্ষমতা দেওয়ার জন্য দলের সংবিধান পর্যন্ত সংশোধন করতে হয়। অনেকে বলছেন প্রভাব খাটিয়ে চীনা প্রেসিডেন্ট এই কারসাজী করেছেন।

পার্টি কংগ্রেস থেকে সাত সদস্যের শক্তিশালী স্ট্যান্ডিং কমিটি গঠিত হয়। তার মধ্যে ৪ জন জিনপিং ঘনিষ্ঠ বলে পরিচিত। স্ট্যান্ডিং কমিটি থেকে বাদ পড়েছেন কমিউনিস্ট পার্টির অন্যতম প্রধান সদস্য লে কেকিয়াং ও ওয়াং কিয়াং। এই স্ট্যান্ডিং কমিটি ২৫ জনের পলিটব্যুরো গঠন করেছে।

উল্লেখ্য এই পার্টি কংগ্রেস থেকেই শি জিনপিং বলেন, বিশ্ব এখন চীনকেই চাইছে। বিশ্ব ছাড়া চীন কোনদিনই উন্নতি করতে পারবে না এবং আমাদেরকেই বিশ্বের দরকার। ৪০ বছরেরও বেশি সময় ধরে অপ্রতিরোধ্য প্রচেষ্টার ফলেই আমরা দুটি মীরাক্কেল ঘটিয়েছি। প্রথমটি দ্রুত অর্থনৈতিক উন্নয়ন এবং দ্বিতীয়টি হলো দীর্ঘমেয়াদী সামাজিক স্থিতিশীলতা।

China: ঐতিহাসিক সিদ্ধান্ত চীনের পার্টি কংগ্রেসে! মাও জে দং-কে স্পর্শ শি জিনপিং-র
“কমিউনিস্ট পার্টি ছাড়া নতুন চিন হত না” - শতবর্ষ অনুষ্ঠানে শি জিনপিং আমেরিকাকেও দিলেন হুঁশিয়ারি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in