“কমিউনিস্ট পার্টি ছাড়া নতুন চিন হত না” - শতবর্ষ অনুষ্ঠানে শি জিনপিং আমেরিকাকেও দিলেন হুঁশিয়ারি

"কেউ আমাদের ভয়ভীতি দেখাতে পারবে না, নিপীড়ন করতে পারবে না। কেউ সেটা করার সাহস দেখালে চিনের গ্রেট ওয়াল অব স্টিলে তার মাথা আঘাতপ্রাপ্ত হবে।"
“কমিউনিস্ট পার্টি ছাড়া নতুন চিন হত না” - শতবর্ষ অনুষ্ঠানে শি জিনপিং আমেরিকাকেও দিলেন হুঁশিয়ারি
চীনের ১০০ বছর পূর্তির অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শি জিনপিং ছবি- CGTN

বিদেশি শক্তি যদি কোনও ভয় বা প্রভাব খাটানোর চেষ্টা করে, তাহলে তাদের ওপর আঘাত হানা হবে। চিনের শাসকদল কমিউনিস্ট পার্টির শতবর্ষ উপলক্ষে দেওয়া এক ভাষণে রাষ্ট্রপতি শি জিনপিং এমনই হুঁশিয়ারি দিয়েছেন। তাঁরা যে কোনও রকমের উপদেশ শুনতে নারাজ, তাও স্পষ্ট করে দিয়েছেন তিনি। ওয়াকিবহাল মহল মনে করছে, আমেরিকার উদ্দেশেই এমন মন্তব্য করেছেন জিনপিং।

কমিউনিস্ট পার্টির ১০০ বছর উপলক্ষে বৃহস্পতিবার সকালে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সামরিক বিমানের উড়ে যাওয়া, প্রদর্শনের পাশাপাশি পরিবেশিত হয় দেশাত্মবোধক সঙ্গীত। অনুষ্ঠানের এক পর্যায়ে জনতার মাথার উপর দিয়ে এমনভাবে সামরিক বিমানগুলি উড়ে যায়, যাতে ১০০ সংখ্যাটি ফুটে ওঠে। সেইসময় উপস্থিত জনগণের মূল কথা: 'কমিউনিস্ট পার্টি ছাড়া নতুন চিন হত না।' প্রসঙ্গত, চিনা কমিউনিস্ট পার্টি বা সিসিপি ১৯২১ সালে প্রতিষ্ঠিত হয়। দীর্ঘ গৃহযুদ্ধের পর দলটি ক্ষমতায় আসে ৭২ বছর আগে।

শতবর্ষ উদযাপনের অনুষ্ঠান
শতবর্ষ উদযাপনের অনুষ্ঠানছবি- CGTN

হংকং ইস্যু, বাণিজ্য, গুপ্তচরবৃত্তি এবং কোভিড মহামারী ঘিরে সম্প্রতি চিন ও আমেরিকার মধ্যে পারস্পরিক দ্বন্দ্ব তৈরি হয়েছে। সমস্যা বাড়িয়েছে তাইওয়ান। গণতান্ত্রিক তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র মনে করলেও চিন তাইওয়ানকে তাদের ভূখণ্ডেরই একটি অংশ বলে মনে করে। তাই চিন যদি ক্ষমতাবলে তাইওয়ানকে নিজেদের দেশের অন্তর্ভুক্ত করার চেষ্টা করে, সেক্ষেত্রে আমেরিকা তার নিজের আইন অনুসারে তাইওয়ানকে সাহায্য করবে। সেই প্রসঙ্গে জিনপিং বলেন, 'নিজেদের দেশের সার্বভৌমত্ব রক্ষা এবং ভৌগোলিক অখণ্ডতা বজায় রাখার ব্যাপারে চিনের জনগণের ইচ্ছা ও ক্ষমতাকে এড়িয়ে যাওয়া উচিত নয়।'

চীনা জনগণও অনুষ্ঠানে অংশ নিয়েছে
চীনা জনগণও অনুষ্ঠানে অংশ নিয়েছেছবি- CGTN

ওই অনুষ্ঠানে রাষ্ট্রপতি শি তাঁর ভাষণে আধুনিক চিনে কমিউনিস্ট পার্টির ভূমিকার কথা তুলে ধরেন। বলেন, 'একমাত্র সমাজতন্ত্র চিনকে রক্ষা করতে পারবে। চিনা সমাজতন্ত্রই পারবে দেশের উন্নয়ন ঘটাতে। কেউ আমাদের ভয়ভীতি দেখাতে পারবে না, নিপীড়ন করতে পারবে না। কেউ সেটা করার সাহস দেখালে চিনের গ্রেট ওয়াল অব স্টিলে তার মাথা আঘাতপ্রাপ্ত হবে।'

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in