Venezuela: মার্কিনি নিষেধাজ্ঞার প্রতিবাদে, দেশের সম্পদ ফেরত চেয়ে কারাকাসের রাস্তায় জনবিক্ষোভ

দেশের পরিবহন মন্ত্রী এবং কনভিয়াসার সভাপতি, র‍্যামন ভেলাসকুয়েজ আরাগুয়েন সংবাদমাধ্যমে জানিয়েছেন, সম্পদ পুনরুদ্ধারের জন্য সরকারকে চাপ দেওয়ার জন্য মঙ্গলবার প্রায় ১০ হাজার বিক্ষোভকারী বিক্ষোভে অংশ নেন
মার্কিন নিষেধাজ্ঞার প্রতিবাদে কারাকাসে বিক্ষোভ
মার্কিন নিষেধাজ্ঞার প্রতিবাদে কারাকাসে বিক্ষোভছবি - ট্যুইটার থেকে সংগৃহীত

মার্কিন নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা এবং দেশের আর্থিক ও অ-আর্থিক সম্পদের অবৈধ দখলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হাজার হাজার ভেনিজুয়েলাবাসী রাজধানী কারাকাসের রাস্তায় প্রতিবাদে শামিল হয়েছে।

দেশের পরিবহন মন্ত্রী এবং কনভিয়াসার সভাপতি, র‍্যামন ভেলাসকুয়েজ আরাগুয়েন সংবাদমাধ্যমে জানিয়েছেন, সম্পদ পুনরুদ্ধারের জন্য সরকারকে চাপ দেওয়ার জন্য মঙ্গলবার প্রায় ১০ হাজার বিক্ষোভকারী বিক্ষোভে অংশ নেন।

মন্ত্রীর উদ্ধৃতি দিয়ে সংবাদসংস্থা জিংহুয়া জানিয়েছে, "ভেনেজুয়েলার জনগণের দ্বারা একটি শক্তিশালী বিক্ষোভের প্রস্তাব দিতে আমরা জাতীয় পরিষদের উদ্দেশ্যে (কংগ্রেস) মিছিল করতে যাচ্ছি।"

তিনি আরো বলেন, আটক সব সম্পদ ফেরত না পাওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

সম্পদের মধ্যে ভেনেজুয়েলার কোম্পানি এমট্রাসুরের একটি বিমান রয়েছে যা মার্কিন বিচারকের জারি করা আদেশের কারণে আর্জেন্টিনায় "অবৈধভাবে" আটক করা হয়েছিল, ভেলাসকুয়েজ বলেছেন, বিমানটিকে অবশ্যই ফেরত দিতে হবে।

আন্তর্জাতিক ব্যাঙ্কগুলিতে ভেনেজুয়েলার অ্যাকাউন্টগুলিও আটকে রাখা হয়েছে বলেও তিনি জানিয়েছেন। বিক্ষোভকারীদের উদ্দেশ্যে ভাষণ দিয়ে ভেনিজুয়েলার জাতীয় পরিষদের প্রেসিডেন্ট জর্জ রদ্রিগেজ কনভিয়াসার বিরুদ্ধে নিষেধাজ্ঞার নিন্দা করেছেন।

তিনি আরও বলেন, "উত্তর আমেরিকান সাম্রাজ্যের এজেন্টদের জানা উচিত ... এখানে এমন জনস্রোত রয়েছে যারা নিষেধাজ্ঞার বিরুদ্ধে জেগে উঠেছে, যারা অবরোধের বিরুদ্ধে জেগে উঠেছে, যারা আমাদের কোম্পানি কনভিয়াসার উপর হামলার বিরুদ্ধে জেগে উঠেছে।"

গতকাল এক ট্যুইট বার্তায় ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেন, ভেনিজুয়েলার জনগণ বিশ্বকে একটি শক্তিশালী বার্তা দিতে রাস্তায় নেমেছিল: আমরা লন্ডনে আটক করা আমাদের স্বর্ণ, কনভিয়াসা বিমান এবং অন্যান্য জাতীয় সম্পদ যা তারা আমাদের কাছ থেকে চুরি করতে চায় তা ফেরত দেওয়ার দাবি জানাচ্ছি। আমরা আমাদের আওয়াজ তোলা বন্ধ করব না।

তিনি বলেন, ভেনিজুয়েলার বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলি সবচেয়ে খারাপ "এই মহাদেশের কোনো দেশ কখনও এই ধরণের নিষেধাজ্ঞায় ভোগেনি"।

৬ জুন, এমট্রাসুরের একটি বোয়িং ৭৪৭, ক্যারিবিয়ান এবং আফ্রিকান দেশগুলিতে মানবিক সহায়তা সরবরাহ করার জন্য ব্যবহার করা হয়। আর্জেন্টিনা কর্তৃপক্ষ যে বিমান আটক করেছে এবং পরে মার্কিন বিচারকের জারি করা আদেশের কারণে তা এখনও পর্যন্ত আটকে রাখা হয়েছে।

এর আগে মঙ্গলবার, রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো টুইটারে জানিয়েছিলেন: "ভেনিজুয়েলা আজ #৯ আগে অবৈধভাবে বাজেয়াপ্ত করা এবং জাতীয় সম্পদ রক্ষা এবং পুনরুদ্ধার করতে মিছিল করেছে।"

সোমবার, তিনি বলেন, এই মিছিল দেশের সম্পদ পুনরুদ্ধার করার জন্য একটি "মহা প্রচারের" সূচনা বিন্দু হিসেবে চিহ্নিত হবে।

মার্কিন নিষেধাজ্ঞার প্রতিবাদে কারাকাসে বিক্ষোভ
Russia: ভুয়ো ভিডিও-র জের! Google-কে প্রায় ৪০০ মিলিয়ন ডলার জরিমানা রাশিয়ার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in