Russia: ভুয়ো ভিডিও-র জের! Google-কে প্রায় ৪০০ মিলিয়ন ডলার জরিমানা রাশিয়ার

জুলাই মাসে দু’বার গুগলের বিরুদ্ধে জরিমানা করেছে রাশিয়া। প্রথমবার করা হয় ৩৫০ মিলিয়ন ডলার। দ্বিতীয়বার ৩০ মিলিয়ন ডলার আর্থিক জরিমান করে পুতিনের দেশ। মোট ৩৮০ মিলিয়ন ডলার আর্থিক ক্ষতির মুখে পড়ল সংস্থাটি।
৩৮০ মিলিয়ন ডলার আর্থিক ক্ষতির মুখে গুগল
৩৮০ মিলিয়ন ডলার আর্থিক ক্ষতির মুখে গুগলগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ভুয়ো ভিডিও প্রচার করার খেসারত দিতে হল গুগলকে। মার্কিন সংস্থাকে প্রায় ৪০০ মিলিয়ন ডলার জরিমানা করেছে রাশিয়া। যার জেরে বেশ ক্ষতির মুখে পড়েছে গুগল।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আঁচ পড়ল মার্কিন সংস্থা গুগলের ওপর। রাশিয়া দাবি করেছে, গুগলের জনপ্রিয় প্ল্যাটফর্ম ইউটিউব তাদের বিরুদ্ধে ভুয়ো খবর ও বিভিন্ন ভিডিও সম্প্রচার করছে। যার কোনও ক্ষমা হয় না। আর সমস্ত ভিডিওতে দেখানো হচ্ছে ইউক্রেনের ওপর রাশিয়ার আগ্রাসন। এই কারণেই জুলাই মাসে দু’বার গুগলের বিরুদ্ধে জরিমানা করেছে রাশিয়া।

প্রথমবার করা হয় ৩৫০ মিলিয়ন ডলার। দ্বিতীয়বার ৩০ মিলিয়ন ডলার আর্থিক জরিমান করে পুতিনের দেশ। মোট ৩৮০ মিলিয়ন ডলার আর্থিক ক্ষতির সম্মুখীন হল সংস্থাটি।

রাশিয়ার একটি নজরদারি সংস্থা জানায়, ইউটিউব তাদের নিয়ম লঙ্ঘন করেছে। রাশিয়ার বিরুদ্ধে ক্রমাগত ভুয়ো ভিডিও ছড়াচ্ছে। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই রাশিয়ান অ্যাপ নিষিদ্ধ করেছিল পশ্চিমারা। এবার পাল্টা জবাব দিচ্ছেন পুতিন।

উল্লেখ্য, জুন মাসে রাশিয়ার এক আদালত নিয়মলঙ্ঘন করায় গুগলকে ১৫ মিলিয়ন রুবল জরিমানা করে। সূত্রের খবর, সাথে এও বলা হয় - গুগলকে রাশিয়ার স্থানীয় অঞ্চলের খবর দেখাতে হবে। গুগলের এক মুখপাত্র জানান, আমরা আমাদের আগামীতে পদক্ষেপ নেওয়ার জন্য অফিসিয়াল নির্দেশগুলি মান্য করব।

রাশিয়া ফেসবুক, ট্যুইটার, ইনস্টাগ্রাম সহ একাধিক মার্কিন অ্যাপ নিষিদ্ধ করেছে। ভবিষ্যতে ইউটিউব রাশিয়ার নিয়ম না মানলে, তাদের বিরুদ্ধেও নিষেধজ্ঞা আরোপ করা হতে পারে বলে জানা যাচ্ছে।

৩৮০ মিলিয়ন ডলার আর্থিক ক্ষতির মুখে গুগল
পোল্যান্ড, বুলগেরিয়ার পর লাটভিয়াতে গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া - শীতকাল আসন্ন, আতঙ্কে ইউরোপ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in