USA: ক্যালিফোর্নিয়ার অধিকাংশ অধিবাসীর মতে আর্থিক বৈষম্য ক্রমশই বাড়ছে - সমীক্ষা

ক্যালিফোর্নিয়ার ৬৯ শতাংশ বাসিন্দা জানিয়েছেন তাদের অঞ্চলে ধনী এবং দরিদ্রের মধ্যে ব্যবধান বাড়ছে এবং ৬৪ শতাংশ বিশ্বাস করেন আগামী ২০৩০ সালের মধ্যে এই ব্যবধান আরও বেড়ে যাবে।
USA: ক্যালিফোর্নিয়ার অধিকাংশ অধিবাসীর মতে আর্থিক বৈষম্য ক্রমশই বাড়ছে - সমীক্ষা
ছবি প্রতীকীছবি ফেমিনিজম ইন ইন্ডিয়ার সৌজন্যে

ক্যালিফোর্নিয়ার ৬৯ শতাংশ বাসিন্দা জানিয়েছেন তাদের অঞ্চলে ধনী এবং দরিদ্রের মধ্যে ব্যবধান বাড়ছে এবং ৬৪ শতাংশ বিশ্বাস করেন আগামী ২০৩০ সালের মধ্যে এই ব্যবধান আরও বেড়ে যাবে। সম্প্রতি এক জনমত সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।

ননপার্টিজান থিঙ্ক ট্যাঙ্ক পাবলিক পলিসি ইনস্টিটিউট অফ ক্যালিফোর্নিয়া (পিপিআইসি) দ্বারা পরিচালিত এই সমীক্ষায় অংশ নিয়েছেন ২,২৯২ জন প্রাপ্তবয়স্ক ক্যালিফোর্নিয়াবাসী। ক্যালিফোর্নিয়ার অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি, আর্থিক নিরাপত্তা, চাকরির নিরাপত্তা, অন্যান্য বিষয়গুলির মধ্যে তাদের মতামত সম্পর্কে এই সমীক্ষা করা হয়। জিংহুয়া সংবাদসংস্থা টাইমস অফ সান দিয়েগোকে উদ্ধৃত করে রবিবার এক প্রতিবেদনে এই কথা জানিয়েছে।

এই সমীক্ষায় ক্যালিফোর্নিয়ার বাসিন্দাদের ৬২ শতাংশ জানিয়েছেন, তাঁদের কাছে এক বছর আগে যে পরিমাণ অর্থ ছিলো আজও তাই আছে। পিপিআইসি রিপোর্ট অনুসারে, নিম্ন আয়ভুক্ত পরিবারের সদস্যরা জানিয়েছেন, তাঁরা অন্যান্যদের থেকে এক বছর আগের তুলনায় আর্থিকভাবে খারাপ অবস্থায় পৌঁছেছেন। যারা তাদের অসন্তোষ প্রকাশ করে জানিয়েছেন জরুরি প্রয়োজনে $১,০০০ খরচ করাও তাঁদের জন্য কঠিন হয়ে গেছে।

প্রায় ১৬ শতাংশ ক্যালিফোর্নিয়ান বলেছেন যে তারা বা তাদের পরিবারের কেউ গত এক বছরে কোনো ফুড ব্যাঙ্ক থেকে খাবার পেয়েছেন এবং ২৭ শতাংশ জানিয়েছেন তাঁরা বেকারত্বের সুবিধা পেয়েছেন।

প্রতি বছর যাঁদের উপার্জন $২০,০০০ ডলারের কম, তাঁরা তাঁদের উপার্জনের প্রায় তিন গুণ কম $৮০০০ বা তার বেশি উপার্জনকারীদের তুলনায় খারাপ অবস্থায় পৌঁছেছেন বলে জানিয়েছেন।

প্রতি চারজন ক্যালিফোর্নিয়াবাসীর মধ্যে একজন বা ২৭ শতাংশ, অবসর গ্রহণের জন্য সঞ্চয় এবং আবাসনের খরচ নিয়ে প্রতিদিন চিন্তিত৷ সমীক্ষা অনুসারে, প্রতি ১০ জনের মধ্যে দুজন ক্যালিফোর্নিয়ান তাদের ঋণের পরিমাণ নিয়ে চিন্তিত এবং ১৯ শতাংশ তাদের এবং তাদের পরিবারের জন্য স্বাস্থ্য পরিষেবার ব্যয় নিয়ে চিন্তিত। যদিও অঞ্চলভেদে সমীক্ষার ফলাফল আলাদা আলাদা। এই সমীক্ষায় লস এঞ্জেলেস এবং সান ফ্রান্সিসকো বে অঞ্চলের অর্ধেক বাসিন্দা যখন আশাবাদী, তখন সেন্ট্রাল ভ্যালি, ইনল্যান্ড এম্পায়ার এবং অরেঞ্জ/সান দিয়েগোর সংখ্যাগরিষ্ঠরা হতাশা দেখিয়েছেন।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে বেশিরভাগ ক্যালিফোর্নিয়ানরা জানিয়েছেন, রাজ্যে তাঁদের অংশে ভাল বেতনের চাকরির পাওয়া সমস্যার। ২২ শতাংশ এটিকে একটি বড়ো সমস্যা বলে মনে করেন। সমীক্ষায় ইনল্যান্ড এম্পায়ার এবং অরেঞ্জ/সান দিয়েগোর বাসিন্দারা অন্যান্য অঞ্চলের তুলনায় অনেক বেশি সংখ্যায় এই সমস্যাকে বড়ো সমস্যা বলে মনে করেন।

ক্যালিফোর্নিয়ার সেন্ট্রাল সান জোয়াকিন ভ্যালি অঞ্চল, যা প্রধানত গ্রামীণ এলাকা, যেখানে রাজ্যের বেশিরভাগ কৃষিপণ্য উৎপাদিত হয়, সেখানকার প্রায় ৬১ শতাংশ বাসিন্দারা ভাল বেতনের চাকরির প্রাপ্যতাকে "সামান্য সমস্যা" হিসাবে মনে করেন। অন্যদিকে ২১ শতাংশ ভালো বেতনের চাকরি পাওয়াকে বড়ো সমস্যা হিসেবে দেখেছেন।

সমীক্ষার ফলাফলে জাতিগত/জাতিগত গোষ্ঠীতে বিভিন্ন ধরণের মতামত উঠে এসেছে। সামগ্রিকভাবে, অর্থনৈতিক বিষয়ে আগামী ১২ মাসে কী হতে পারে সেই সংক্রান্ত প্রশ্নে ক্যালিফোর্নিয়ানদের মিশ্র মতামত পাওয়া গেছে।

প্রায় ৪৭ শতাংশ জানিয়েছেন, তারা মনে করেন ভাল সময় এগিয়ে আসছে। যেখানে ৫২ শতাংশ জানিয়েছেন, তাঁরা সামনে আরও খারাপ সময় দেখতে পাচ্ছেন। রিপোর্টে বলা হয়েছে, বেশিরভাগ ল্যাটিনো (৫৭ শতাংশ) এবং কৃষ্ণাঙ্গ আমেরিকানরা (৫৪ শতাংশ) বলেছেন ভাল সময় এগিয়ে আসছে।

- with IANS Inputs

ছবি প্রতীকী
USA: দেশের মধ্যে দারিদ্র‍্যের হার সবচেয়ে বেশি ক্যলিফোর্নিয়ায়: মার্কিন সেনসাস ব্যুরো

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in