USA: দেশের মধ্যে দারিদ্র‍্যের হার সবচেয়ে বেশি ক্যলিফোর্নিয়ায়: মার্কিন সেনসাস ব্যুরো

দ্য সাপ্লিমেন্টাল পোভার্টি মেজার: ২০২০ রিপোর্টে দেখানো হয়েছে ২০১৮ থেকে ২০২০তে ক্যলিফোর্নিয়ার বাসিন্দাদের ১৫.৪ শতাংশ দারিদ্র‍্যের মধ্যে বাস করেছে। মিসিসিপি, ফ্লোরিডা, লুইজিয়ানা রাজ্যের মতোই রাহুগ্রস্ত।
USA: দেশের মধ্যে দারিদ্র‍্যের হার সবচেয়ে বেশি ক্যলিফোর্নিয়ায়: মার্কিন সেনসাস ব্যুরো
ফাইল ছবি ছবি সৌজন্য ইউপিআই

মার্কিন সেন্সাস ব্যুরো তাদের নতুন রিপোর্টে জানিয়েছে দেশের মধ্যে ক্যালিফোর্নিয়া রাজ্যে দারিদ্র‍্যের হার সবচেয়ে বেশি। জিনহুয়া নিউজ সংস্থা জানাচ্ছে দ্য সাপ্লিমেন্টাল পোভার্টি মেজার: ২০২০ নামে রিপোর্টে দেখানো হয়েছে ২০১৮ থেকে ২০২০তে ক্যলিফোর্নিয়ার বাসিন্দাদের ১৫.৪ শতাংশ দারিদ্র‍্যের মধ্যে বাস করেছে। মিসিসিপি, ফ্লোরিডা, লুইজিয়ানা রাজ্যের মতোই রাহুগ্রস্ত।

অন্য কোন রাজ্যেই দারিদ্র্যের হার এত বেশি নয়। যদিও কলম্বিয়া ডিস্ট্রিক্টের হার ১৬.৫ শতাংশ। সেন্সাস ব্যুরো দারিদ্র‍্যের পরিমাপ করে কিছুটা ভিন্ন ধারায় এবং সাপ্লিমেন্টাল পোভার্টি মেজার তার অন্যতম।

১৯৬০এ এই গণনা পদ্ধতির উদ্ভাবক ছিলেন সামাজিক সুরক্ষা অর্থনীতিবিদ মলি ওরশানস্কি। বিবেচ্য ছিল থাকা খাওয়ার খরচ, কাজ ও চিকিৎসার খরচ, কর ঋণ আর সরকারি সাহায্যের প্রভাব। নিম্ন আয়ের পরিবার ও ব্যক্তিকে সহায়তা করার জন্যেই এটি তৈরি করা।

এ দিকে ক্যলিফোর্নিয়ার তুলনায় দেশের জনবহুল রাজ্যগুলি উল্লেখযোগ্যভাবে তিনবছরে গড় দারিদ্র‍্য হার কমিয়েছে। ২০১৮য় এই হার ছিল ১৮.১শতাংশ এবং ২০১৯এ ছিল ১৭.২ শতাংশ।.

বিশেষজ্ঞরা মনে করছেন মঙ্গলবারের রিপোর্ট অনুযায়ী ক্যালিফোর্নিয়ায় দারিদ্র‍্যের হার বেশি হওয়ার প্রাথমিক কারণ আবাসনের খরচ অত্যন্ত বেশি।

স্থানীয় লেইস্ট ডট কম নিউজ ওয়েবসাইটকে পাবলিক পলিসি ইন্সটিটিউট অব ক্যালিফোর্নিয়ার সিনিয়র ফেলো ক্যারোলিন ড্যানিয়েলসন বলেছেন ক্যালিফোর্নিয়া এমন একটি রাজ্য, যেখানে মজুরি এবং সামাজিক সুরক্ষা অপেক্ষাকৃত বেশি। কিন্তু সব পরিবারের জন্য সুলভে আবাসনের বন্দোবস্ত করা যায়নি।

ন্যাশনাল লো ইনকাম হাউজিং কোয়ালিশন অনুযায়ী ক্যালিফোর্নিয়ায় দু' শয়নকক্ষের বাসস্থান ভাড়ায় নিতে গেলে মজুরি হওয়া উচিত ঘণ্টায় কমপক্ষে ২৩.৯৬ডলার। ২০২১এর ১ জানুয়ারি রাজ্যের ন্যূনতম মজুরি বাড়িয়ে করা হয়েছে ঘণ্টায় ১৪ ডলার। যা প্র‍য়োজনের তুলনায় ৪১.৬শতাংশ কম।

আবাসন ও নগর উন্নয়ন দফতরের তথ্য অনুযায়ী বাড়ি ভাড়ার পেছনে বার্ষিক আয়ের গড়ে ৩০শতাংশের বেশি খরচ করা যাবে না যাতে খাদ্য, অত্যাবশ্যক, বিমা, গাড়ি সারাই জামা কাপড় এবং চিকিৎসার জন্য যথেষ্ট টাকা হাতে থাকে।

কিন্তু লস অ্যাঞ্জেলেসে গড় বাড়িভাড়া মেটাতে একটি পরিবারের বার্ষিক ন্যূনতম আয়ের পরিমাণ হওয়া দরকার ৭০০০০ ডলার বা তার বেশি।

- with inputs form IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.