Ukraine Crisis: গোটা খেরসন প্রদেশ রাশিয়ার নিয়ন্ত্রণে, কিয়েভের পতন কী শুধু সময়ের অপেক্ষামাত্র!

শুধু খেরসনই নয়, সামরিক অভিযানের প্রথম দিন থেকেই রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের নিয়ন্ত্রণ নিতে উঠেপড়ে লেগেছে।
Ukraine Crisis: গোটা খেরসন প্রদেশ রাশিয়ার নিয়ন্ত্রণে, কিয়েভের পতন কী শুধু সময়ের অপেক্ষামাত্র!
গ্রাফিক্স - নিজস্ব

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের একজন শীর্ষ আধিকারিক দাবি করেছেন দক্ষিণ ইউক্রেনের পুরো খেরসন প্রদেশটি রাশিয়ার নিয়ন্ত্রণে চলে এসেছে। প্রসঙ্গত, এই অঞ্চলের রাজধানী শহর ‘খেরসন’ গত ৩রা মার্চেই রাশিয়ার নিয়ন্ত্রণে চলে আসে।

রাশিয়ার সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমে অধিগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সরকারী প্রতিনিধি মেজর জেনারেল ইগর কোনাশেনকভ। তিনি বলেছেন যে ‘ডোনেটস্ক পিপলস রিপাবলিক’-এর সৈন্যরাও ইউক্রেনের প্রতিরক্ষা ভেদ করে প্যান্টেলেমনোভকার বসতি নিয়ন্ত্রণে নিয়েছে।

ইগর কোনাশেনকভ আরও জানিয়েছেন, রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত ২৪ ঘণ্টায় ১৩টি ড্রোনসহ ১৬টি ইউক্রেনের সামরিক বিমান ভূপাতিত করেছে। বিমানের মধ্যে রয়েছে ইউক্রেনীয় বিমান বাহিনীর একটি Su-24 এবং Su-25, পাশাপাশি একটি Mi-8 হেলিকপ্টার। রাশিয়ান সশস্ত্র বাহিনী ক্রামতোর্স্কের কাছে একটি ইউক্রেনের বিমানঘাঁটিতেও হামলা চালিয়েছে বলেও উল্লেখ করেছেন কোনাশেনকভ।

নিইপার নদীর তীরে অবস্থিত এই খেরসন প্রদেশ। যার রাজধানীর নামও খেরসন। এখানে প্রায় ৩ লক্ষ মানুষের বসবাস। এটির নিয়ন্ত্রণ দখল রাশিয়ার সেনা বাহিনীরই হাতে চলে যাওয়ায় ইউক্রেনের বাকি অঞ্চল অনেকটাই উন্মুক্ত হয়ে গেল তাদের কাছে। নিইপার নদী সরাসরি দক্ষিণে কৃষ্ণ সাগরের সঙ্গে যুক্ত। সেনাবাহিনীর কাছে রসদ পৌঁছে দেওয়া এখন রুশ বাহিনীর কাছে আরও সহজ হয়ে গেল।

শুধু খেরসনই নয়, সামরিক অভিযানের প্রথম দিন থেকেই রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের নিয়ন্ত্রণ নিতে উঠেপড়ে লেগেছে। বিশেষজ্ঞদের মতে আর কিছুদিনের মধ্যেই এই দুই শহরও রুশ বাহিনীর নিয়ন্ত্রণে চলে যাবে।

Ukraine Crisis: গোটা খেরসন প্রদেশ রাশিয়ার নিয়ন্ত্রণে, কিয়েভের পতন কী শুধু সময়ের অপেক্ষামাত্র!
Ukraine Crisis: পোল্যান্ড সীমান্তে NATO-র সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in