Ukraine Crisis: ইউক্রেন ফেরত ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের কোর্স সম্পূর্ণ করার সুযোগ দিল রাশিয়া

অনেক পড়ুয়া তাদের কোর্স অসম্পূর্ণ রেখে ভারতে ফিরতে বাধ্য হয়েছে। তারা এবার রাশিয়া থেকে সেই সমস্ত কোর্স সম্পূর্ণ করতে পারবে। সেই ক্ষেত্রে পড়ুয়াদের অতিরিক্ত শিক্ষাবর্ষের কোনো সমস্যা থাকবে না।
Ukraine Crisis: ইউক্রেন ফেরত ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের কোর্স সম্পূর্ণ করার সুযোগ দিল রাশিয়া
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ইউক্রেন ফেরত ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের পাশে দাঁড়ালো রাশিয়া। রাশিয়ার বিদেশ মন্ত্রক জানিয়েছে অর্ধেক কোর্স করে ভারতে যারা ফিরে গেছে তারা রাশিয়াতে গিয়ে পুনরায় চালু করতে পারে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের। বাধ্য হয়ে তারা কোর্স অসমাপ্ত অবস্থাতেই ফিরে আসে। এবার তাদের পাশে দাঁড়ালো রাশিয়া। সম্প্রতি রাশিয়ার বিদেশ মন্ত্রকের এক আধিকারিক সাংবাদিক সম্মেলনে বলেন, অনেক পড়ুয়া তাদের কোর্স অসম্পূর্ণ রেখে ভারতে ফিরতে বাধ্য হয়েছে। তারা এবার রাশিয়া থেকে সেই সমস্ত কোর্স সম্পূর্ণ করতে পারবে। সেই ক্ষেত্রে পড়ুয়াদের অতিরিক্ত শিক্ষাবর্ষের কোনো সমস্যা থাকবে না। যেখান থেকে তাঁরা ছেড়ে এসেছিল সেইখান থেকেই আবার চালু করতে পারে। সূত্রের খবর প্রায় ২০ হাজার ডাক্তারি পড়ুয়াদের ভবিষ্যত প্রসঙ্গে এই কথা বলেন ঐ আধিকারিক।

রাশিয়ার এমন উদ্যোগকে আন্তর্জাতিক স্তরে অনেকেই স্বাগত জানিয়েছেন। পাশাপাশি বিশেষজ্ঞদের দাবি, রাশিয়াতে পড়তে গেলে পড়ুয়াদের কিছুটা হলেও অতিরিক্ত অর্থ ব্যয় করতে হবে। উল্লেখ্য, যুদ্ধের জেরে ভারত সরকার অপারেশন গঙ্গার মাধ্যমে ইউক্রেন থেকে পড়ুয়াদের ফিরিয়ে এনেছিল। তবে পড়ুয়াদের ভবিষ্যতের কথা ভেবে পরে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলাও দায়ের হয়। যাতে বলা হয়েছিল ইউক্রেন ফেরত পড়ুয়াদের জন্য দেশের মেডিক্যাল কলেজগুলিতে কোর্স সম্পূর্ণ করার ব্যবস্থা করা হোক।

প্রসঙ্গত, কিছুদিন আগেই রাশিয়া ঘোষণা করেছিল ইউক্রেনে দখল করা অঞ্চলের নাগরিকদের রুশ পাসপোর্ট প্রদান করা হবে। সেই কথামতই দক্ষিণ ইউক্রেনের খারসন অঞ্চলে প্রায় ২০ জনকে রাশিয়ান পাসপোর্ট প্রদান করা হয়। এছাড়া ইউক্রেনের ডনবাস প্রদেশের বেশিরভাগ অঞ্চল রুশ সেনাবাহিনীর দখলে রয়েছে। সেইসব জায়গাতেও খুব শীঘ্রই পাসপোর্ট প্রদানের কাজ শুরু হয়ে যাবে বলে জানা যাচ্ছে।

Ukraine Crisis: ইউক্রেন ফেরত ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের কোর্স সম্পূর্ণ করার সুযোগ দিল রাশিয়া
Ukraine Crisis: রাশিয়া থেকে কম দামে দ্বিগুণ পরিমান অপরিশোধিত তেল কিনতে চলেছে ভারত

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in