Ukraine Crisis: রাশিয়া থেকে কম দামে দ্বিগুণ পরিমান অপরিশোধিত তেল কিনতে চলেছে ভারত

ভারত পেট্রোলিয়াম, ইন্ডিয়ান অয়েল সহ আরও অন্যান্য সংস্থা আগ্রহী হয়েছে রাশিয়া থেকে বিপুল পরিমাণে অপরিশোধিত তেল আমদানি করতে। রাশিয়া থেকে তেল আমদানি করার ক্ষেত্রে ভারত আগ্রহী।
Ukraine Crisis: রাশিয়া থেকে কম দামে দ্বিগুণ পরিমান অপরিশোধিত তেল কিনতে চলেছে ভারত
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

রাশিয়া থেকে দ্বিগুণ পরিমাণে অপরিশোধিত তেল আমদানি করতে চলেছে ভারতইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে অনেক দেশই রাশিয়া থেকে তেল কিনতে অনীহা প্রকাশ করেছে। আর ঠিক এই সুযোগকে কাজে লাগাতে চাইছে ভারতের বিভিন্ন তেল সংস্থাগুলি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই ভারত কার্যত নিরপেক্ষ অবস্থান নিয়েছে। রাষ্ট্রসঙ্ঘের বিভিন্ন ভোটাভুটিতে অংশও নেয়নি ভারত। কিছুমাস আগেই নয়া দিল্লির তরফ থেকে জানানো হয়েছিল যে রাশিয়া থেকে কম দামে অপরিশোধিত তেল আমদানি করা হবে। সেইজন্য তেল আমদানি করার কাজ প্রায় শুরু হয়ে গেছে বলা চলে। ভারতের বিভিন্ন তেল সংস্থাগুলি রাশিয়ার সাথে চুক্তির প্রস্তুতি নিচ্ছে বলে সূত্রের খবর।

সূত্রের খবর, ভারত পেট্রোলিয়াম, ইন্ডিয়ান অয়েল সহ আরও অন্যান্য সংস্থা আগ্রহী হয়েছে রাশিয়া থেকে দ্বিগুণ পরিমাণে অপরিশোধিত তেল আমদানি করতে। রাশিয়া থেকে তেল আমদানি করার ক্ষেত্রে ভারত আগ্রহী। তেলের দাম মেটানোর ক্ষেত্রে পুরোনো রুপি-রুবল ব্যবস্থাটি চালু করা যায় কিনা, তা নিয়ে ভাবনাচিন্তা চলছে।

প্রসঙ্গত, আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশ অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়ার ওপর। কিন্তু ইউরোপ ইউনিয়নের দেশগুলির মধ্যে রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানি করে অনেক দেশ। এতে অবশ্য সুবিধা হয়েছে ভারতের। রাশিয়া থেকে তেল আমদানি করতে আমেরিকার রোষের মুখেও পড়বে না ভারত।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকে অপরিশোধিত তেলের বেশিরভাগটাই ভারত ও চীনকে রপ্তানি করছে রাশিয়া। নয়া দিল্লি ভবিষ্যতে আরও বিশাল পরিমাণ তেল রাশিয়া থেকে আমদানি করতে পারে বলে জানাচ্ছে বিশেষজ্ঞ মহল।

Ukraine Crisis: রাশিয়া থেকে কম দামে দ্বিগুণ পরিমান অপরিশোধিত তেল কিনতে চলেছে ভারত
Ukraine Crisis: রাশিয়ার চাপের কাছে নতিস্বীকার - 'রুবল' দিয়েই জ্বালানি কিনছে ইউরোপের একাধিক দেশ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in