Ukraine: ‘দূতাবাস থেকে কোনও সাহায্য মেলেনি’ - হাসপাতাল থেকে অভিযোগ গুলিবিদ্ধ ভারতীয় পড়ুয়ার

‘গুলি খেয়ে পড়ে রয়েছি। সরকার কোথায়? আমার মৃত্যু হওয়ার পর চার্টার্ড প্লেন পাঠিয়ে কী লাভ হবে?’ ভিডিও কলে হরজ্যোতের ক্ষোভ ছড়িয়ে পড়ে সংবাদমাধ্যমে।
হরজ্যোৎ সিং
হরজ্যোৎ সিংছবি - সংগৃহীত

গত ২৭ ফেব্রুয়ারি ট্রেনে উঠতে না পেরে কিয়েভ ছাড়ার চেষ্টা করছিলেন এক ভারতীয় পড়ুয়া হরজ্যোৎ সিং। কিন্তু চেক পয়েন্ট থেকেই ফেরার পথ ধরতে হয়। সেই সময় হঠাৎ গাড়ি লক্ষ্য করে চলে এলোপাথাড়ি গুলি। রক্ষা পাননি হরজ্যোৎ। তিনটি গুলি লাগে তাঁর শরীরে। গুলি ফুঁড়ে দেয় তাঁর কাঁধ, বুক, হাঁটুও। পাও ভেঙে গিয়েছে হরজ্যোতের।

কিন্তু সঙ্গে সঙ্গে মেলেনি চিকিৎসা মেলেনি। অ্যাম্বুলেন্সও আসেনি। অ্যাম্বুলেন্স আসা পর্যন্ত ওইভাবেই বেশ কয়েক ঘণ্টা ওই রাস্তায় পড়ে থাকতে হয়। এখন ইউক্রেনের কিয়েভ সিটি হাসপাতাল তার ঠিকানা হয়ে দাঁড়িয়েছে। মাত্র ২০ মিনিট দূরে অবস্থান ভারতীয় দূতাবাসের। বেশ কয়েকবার ফোন করা হয়েছে। কিন্তু কোনও উত্তর নেই।

দূতাবাস কর্মীরা পোল্যান্ড সীমান্তের কাছে লাভিভের দিকে রওনা দিয়েছেন। যুদ্ধের তীব্রতা বাড়ছে। হাসপাতালের শুয়ে সেটা ভালোই টের পাচ্ছেন তিনি। ‘গুলি খেয়ে পড়ে রয়েছি। সরকার কোথায়? আমার মৃত্যু হওয়ার পর চার্টার্ড প্লেন পাঠিয়ে কী লাভ হবে?’ ভিডিও কলে হরজ্যোতের ক্ষোভ ছড়িয়ে পড়ে সংবাদমাধ্যমে। কিন্তু তা মোদি সরকারের কর্ণগোচর হয়েছে কিনা, তা নিয়ে প্রশ্ন রয়েছে।

গুলিবিদ্ধ হরজ্যোৎ রাজধানী দিল্লির ছত্তরপুরের বাসিন্দা। তাঁর মতো অনেক ভারতীয় পড়ুয়া কিয়েভে আটকে রয়েছেন। রুশ হামলা চালাতেই কিয়েভ ছাড়ার পরিকল্পনা করেছিলেন তিনি। সঙ্গে পেয়ে যান আরও দু’জনকে।

হরজ্যোৎ জানিয়েছেন, কিয়েভ স্টেশনে ট্রেনে চাপতে দেওয়া হয়নি। তাই ট্যাক্সি করেই পোল্যান্ড সীমান্তে পালাতে চাইছিলেন। কিন্তু সেটা হল না। হাসপাতালে শুয়েই তাঁর অভিযোগ, ‘দূতাবাস থেকে কোনও সাহায্য মেলেনি। প্রতিদিন আশ্বাস দেওয়া হয় যে, সাহায্য আসছে। কোথায় সাহায্য? আমি দ্বিতীয় জীবন পেয়েছি। কিন্তু এভাবে নষ্ট করতে চাই না।’

যদিও এদিন রাতেই ভারতের বিদেশ মন্ত্রক জানিয়েছে, সরকারের পক্ষ থেকে হরজ্যোতের চিকিৎসা খরচ চালানো হবে। শীঘ্রই তাঁকে ফিরিয়ে আনা হবে। মোদির মন্ত্রিসভার সাফাইও অবশ্য আছে এই ঘটনার প্রেক্ষিতে। পোল্যান্ড থেকে ভারতীয়দের ফেরাতে ‘অপারেশন গঙ্গা’-র কর্মসূচি নিয়েছে কেন্দ্র। আর তার দায়িত্বে আছেন কেন্দ্রীয় মন্ত্রী তথা অবসরপ্রাপ্ত সেনাপ্রধান ভি কে সিং।

তিনি এই ঘটনা প্রসঙ্গে বলেন, ‘আজ আমরা খবরটা শুনেছি। যুদ্ধে এমনটা হয়েই থাকে।’ এহেন মনোভাবে স্বাভাবিক ভাবে বাড়ছে ক্ষোভ।

হরজ্যোৎ সিং
'মোদীজী জিন্দাবাদ' বলতে অস্বীকার ইউক্রেন-ফেরত পড়ুয়াদের, মন্ত্রীর উদ্যোগকে কটাক্ষ নেটিজেনদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in