'মোদীজী জিন্দাবাদ' বলতে অস্বীকার ইউক্রেন-ফেরত পড়ুয়াদের, মন্ত্রীর উদ্যোগকে কটাক্ষ নেটিজেনদের

মন্ত্রীর এই উদ্যোগের তীব্র সমালোচনা করেছেন আমজনতা। সামরিক প্ল‍্যাটফর্মকে ব‍্যবহার করে ছাত্রদের কাছে রাজনৈতিক বার্তা পাঠানো হচ্ছে বলে অভিযোগ নেটিজেনদের।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীফাইল ছবি সংগৃহীত

বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়, যেখানে ইউক্রেনে আটক পড়ুয়াদের উদ্ধার করে কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী তাঁদের বলছেন তাঁদের উদ্ধারকার্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কতটা অবদান রয়েছে। মন্ত্রীর এই উদ্যোগের সমালোচনা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

বৃহস্পতিবার ইন্ডিয়ান এয়ার ফোর্সের একটি কার্গো বিমান ইউক্রেনের প্রতিবেশী দেশ থেকে বহু পড়ুয়াকে দিল্লির কাছে হিন্দোন এয়ারফোর্স স্টেশনে নিয়ে আসে। এরপর পড়ুয়াদের নামতে না দিয়ে বিমানে উঠেই পড়ুয়াদের প্রধানমন্ত্রীর অবদান সম্পর্কে বলতে শুরু করেন কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাট, যিনি এয়ারম‍্যানদের মতোই নীল জ‍্যাকেট এবং মাথায় টুপি পরেছিলেন।

ভিডিওতে দেখা যাচ্ছে ছাত্রদের উদ্দেশ্যে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, "কোনো চিন্তা করবেন না। মোদীজির কৃপায় আপনারা সবাই জীবন ফিরে পেয়েছেন। সব ঠিক হয়ে যাবে। ভারত মাতা কি জয়... মাননীয় মোদী জি জিন্দাবাদ।"

ছাত্রদেরও স্লোগান দেওয়ার ইঙ্গিত দিয়ে তিনি ফের বলেন, "ভারত মাতা কি জয়", এর উত্তরে ছাত্ররাও হাতের মুঠো উপরের দিকে তুলে "ভারত মাতা কি জয় স্লোগান" দেন। এরপর মন্ত্রী 'মাননীয় মোদী জি জিন্দাবাদ' স্লোগান দেন। এর উত্তরে চুপচাপ থাকেন ছাত্ররা। মন্ত্রী ফের বলেন, 'মাননীয় মোদী জি জিন্দাবাদ'। তখনও চুপ থাকে ছাত্ররা। পরিস্থিতি বেগতিক দেখে বিমানের ভেতরে থাকা এয়ারফোর্স কর্মীরা 'জিন্দাবাদ' বলে স্লোগান দেন।

মন্ত্রীর এই উদ্যোগের তীব্র সমালোচনা করেছেন আমজনতা। সামরিক প্ল‍্যাটফর্মকে ব‍্যবহার করে ছাত্রদের কাছে রাজনৈতিক বার্তা পাঠানো হচ্ছে বলে অভিযোগ নেটিজেনদের। অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল মনমোহন বাহাদুর ট‍্যুইটারে লেখেন, "এয়ার ফোর্সের বিমানে যা হয়েছে তা হওয়া উচিত হয়নি।" অনেকে ছাত্রদের দিয়ে 'মোদীজি জিন্দাবাদ' স্লোগান দেওয়ারও সমালোচনা করেছেন।

অন‍্যদিকে একইভাবে রোমানিয়াতে শিবিরে থাকা ভারতীয় পড়ুয়াদের সামনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অবদান নিয়ে বক্তৃতা দিচ্ছিলেন কেন্দ্রীয় বিমান পরিবহন মন্ত্রী জ‍্যোতিরাদিত‍্য সিন্ধিয়া। সিন্ধিয়াকে দৃঢ়ভাবে ভর্ৎসনা করেছেন রোমানিয়ার মেয়র। তিনি বলেছেন, ইউক্রেন থেকে তাঁর শহরে পালিয়ে আসা ভারতীয় পড়ুয়াদের খাবার ও যাবতীয় পরিষেবা দিচ্ছেন তিনি এবং তাঁর শহর। ভারত সরকার এখানে কিছু করেনি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in