Twitter Data Leak: হ্যাকারের কবলে Twitter! ফাঁস হয়েছে ২০ কোটির বেশি অ্যাকাউন্টের তথ্য!

টুইটারে ব্যবহারকারীদের তথ্য চুরির ঘটনাটি ইলন মাস্ক কোম্পানির দায়িত্ব নেওয়ার আগেই ঘটেছে। যদিও এত বড় তথ্য চুরির ঘটনায় মুখে কুলুপ এঁটেছে টুইটার কর্তৃপক্ষ।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

আবার বিতর্কে টুইটার (Twitter)। একসঙ্গে ২০ কোটি (২০০ মিলিয়ন)-র অধিক টুইটার অ্যাকাউন্টের সকল তথ্য ও নথি ফাঁস করেছে একটি অনলাইন হ্যাকিং ফোরাম। সাইবার-নিরাপত্তা গবেষকদের দাবি, এই তথ্যগুলির বাজার মূল্য হল প্রায় ২ লক্ষ ডলার। বিপুল এই অর্থে তথ্যগুলি বিক্রি হয়ে থাকতে পারে।

আর্টিফিশিয়াল ইন্টারলিজেন্স (AI) ভিত্তিক কর্ণাটকের সাইবার-সিকিউরিটি ফার্ম CloudSEK জানিয়েছে, ‘টুইটার ব্যবহারকারীর নাম, ইমেল অ্যাড্রেস, অ্যাকাউন্ট তৈরির তারিখ এবং অনুসরণকারীদের সংখ্যা-সহ ২০০ মিলিয়ন ডেটা একটি বিখ্যাত হ্যাকারকে অফার করা হয়েছিল, যার বিনিময় মূল্য ছিল $২০০,০০০ ডলার।’

CloudSEK-র এক গবেষক বলেন, ‘টুইটারের অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস বা API-এর দুর্বলতার কারণে এই ঘটনা ঘটেছে। এর ফলেই , টুইটার ব্যবহারকারীদের আইডি, ফোন নম্বর/ইমেল অ্যাড্রেস স্ক্র্যাপিং (সিঁধ ভেঙে চুরি) করতে পেরেছে হ্যাকাররা।’

এর আগে গত জুলাই মাসে টুইটার কর্তৃপক্ষ প্রথম খেয়াল করে যে হ্যাকাররা ৫৪ লক্ষ অ্যাকাউন্ট, ইমেল ও ফোন নম্বর ব্যবহারকারীদের থেকে চুরি করে বাজারে বিক্রি করে দিয়েছে। তবে এত ব্যবহারকারীদের তথ্য আগে কোনওদিন ফাঁস হয়নি।

এপ্রসঙ্গে, ইজরায়েলি সাইবার সিকিউরিটি কনসালটেন্সি হাডসন রক-র সহপ্রতিষ্ঠাতা অ্যালোন গাল বলেন, হ্যাক হওয়া ডেটাবেসে সেলিব্রিটির ও রাজনীতিবিদদের টুইটার হ্যান্ডেল ও ইমেল আইডি রয়েছে। ওয়েবে উপলব্ধ অন্যান্য তথ্যের সঙ্গে সেটি মিলিত হলে সেলিব্রিটিদের নিরাপত্তা কতটা বজায় থাকবে, তা নিয়ে প্রশ্ন থাকছে।

বেশ কয়েকটি মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে টুইটারে ব্যবহারকারীদের তথ্য চুরির ঘটনাটি ইলন মাস্ক কোম্পানির দায়িত্ব নেওয়ার আগেই ঘটেছে। যদিও এত বড় তথ্য চুরির ঘটনায় মুখে কুলুপ এঁটেছে টুইটার কর্তৃপক্ষ। 

উল্লেখ্য, গত বছর বিরাট অঙ্কের অর্থের বিনিময়ে টুইটার কেনেন এলন মাস্ক। তারপর থেকেই বিতর্কে জড়িয়েছে টুইটার। কর্মী ছাঁটাই থেকে শুরু করে ব্লু টিক ফিরিয়ে আনার মতো সিদ্ধান্ত নিয়ে সমালোচনা হয়েছে। এমনকি বিশ্বে ছড়িয়ে থাকা টুইটারের অফিসের ভাড়া বকেয়া নিয়েও অভিযোগ ওঠে। তার মধ্যেই টুইটারে হ্যাকারদের আক্রমণ খবর সামনে এলো।

ছবি - প্রতীকী
ইতিহাসে পাতায় 'Orkut' - এবার কী Twitter-এর পালা! মাস্ককে স্মরণ করালেন টুইটার ব্যবহারকারীরা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in