Tonga Volcano: হিরোশিমা নাগাসাকির ১০০ গুণ বেশি অগ্ন্যুৎপাত টোঙ্গায়, শিউরে উঠছেন বিজ্ঞানীরা

বিজ্ঞানীরা অনুমান করছেন, আপাতদৃষ্টিতে যতটা বিপদ মনে করা হচ্ছিল, তার চেয়ে টোঙ্গায় অনেক বেশি ভয়াবহ পরিস্থিতি। রাজধানী নুকু’আলোফা বিষাক্ত ছাই আর জলের স্তরে ঢেকে গিয়েছে। দুটি দ্বীপের কোনও অস্তিত্বই নেই।
টোঙ্গায় অগ্ন্যুৎপাত
টোঙ্গায় অগ্ন্যুৎপাতছবি - সংগৃহীত

দিন দশেক আগে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ টোঙ্গায় অগ্নুৎপাত হয়। তার জেরে বেশ কয়েকদিন বিশ্বের একাংশের সঙ্গে সম্পূর্ণ বিচ্ছিন্ন ছিল এই দ্বীপপুঞ্জ। অবশ্য ভূতাত্ত্বিক বিশেষজ্ঞরা এই বিপুল পরিমাণ অগ্নুৎপাত ও সুনামির কারণ প্রথমে খুঁজে পাননি।

তবে সম্প্রতি নাসার উপগ্রহ চিত্রের মাধ্যমে যে ছবি সামনে এল, তাতে মনে করা হচ্ছে আন্দাজের তুলনায় বহুগুণ বেশি অগ্নুৎপাত হয়েছে। টোঙ্গা অগ্ন্যুৎপাতে ছবি বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানাচ্ছেন, হিরোশিমায় পারমাণবিক বিস্ফোরণের তুলনায় ১০০ গুণ বেশি শক্তি উৎপন্ন হয়েছে এই অগ্ন্যুৎপাতে! বছরের পর বছর লাভা জমে জমে একদিন অগ্ন্যুৎপাত হয়। টলমল গোটা দ্বীপ, চরম বিপর্যয়।

গত ১৫ জানুয়ারি উপগ্রহ চিত্রে পাওয়া যায় প্রশান্ত মহাসাগর লাগোয়া ছোট্ট দ্বীপদেশের ওই ছবি। সেই ছবি থেকে দেখা যায়, দক্ষিণ প্রশান্ত মহাসাগরের গর্ভে হাঙ্গা টোঙ্গা হাঙ্গা হোপাই নামে আগ্নেয়গিরি জেগে ওঠার পরই শুরু হয় অগ্ন্যুৎপাত। মুহূর্তের মধ্যে এলাকা কালো ছাই ও ধোঁয়ায় ঢেকে যায়। বিপুল লাভা উদ্গীরণ হয়।

ফলে আশপাশের সমুদ্রতলে বিশাল আলোড়ন তৈরি হয়। টোঙ্গা উপকূলে আছড়ে পড়ে বিশাল আকারের বড় বড় ঢেউ। বন্যা পরিস্থিতি তৈরি হয়। জোড়া বিপর্যয়ে কেবল, ইন্টারনেট পরিষেবা – বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে বাকি বিশ্বের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে যায় প্রশান্ত মহাসাগরীয় দ্বীপদেশ টোঙ্গা। প্রতিবেশী দ্বীপ ফিজির সঙ্গে টোঙ্গার সংযোগকারী ৮২৭ কিমি দীর্ঘ কেবল লাইন ধ্বংস হয়ে যায়।

বিজ্ঞানীরা অনুমান করছেন, আপাতদৃষ্টিতে যতটা বিপদ মনে করা হচ্ছিল, তার চেয়ে টোঙ্গায় অনেক বেশি ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছিলো। রাজধানী নুকু’আলোফা বিষাক্ত ছাই আর জলের স্তরে ঢেকে গিয়েছে। দুটি দ্বীপের কোনও অস্তিত্বই নেই। নাসার বিজ্ঞানী জিম গারভিন প্রেস বিবৃতি দিয়ে জানিয়েছেন, অগ্ন্যুৎপাত-সুনামির জোড়া বিপর্যয়ে যে পরিমাণ শক্তি উৎপন্ন হচ্ছে, তার পরিমাণ আন্দাজ ৫ থেকে ৩০ মেগাটন। ১৯৪৫ সালে হিরোশিমায় পরমাণু বিস্ফোরণে ১৫ কিলোটন টিএনটি শক্তি নির্গত হয়।

টোঙ্গায় অগ্ন্যুৎপাত
Tonga Volcano: টোঙ্গায় সমুদ্রের নীচে থাকা আগ্নেয়গিরিতে ভয়াবহ বিস্ফোরণ, একাধিক দেশে সুনামি সতর্কতা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in