বিশ্বজুড়ে ব্যাঙ্কিং ব্যবস্থা আরও সঙ্কটের দিকে যাচ্ছে, আশঙ্কা প্রকাশ অর্থনীতিবিদ রঘুরাম রাজনের

বর্তমানে, ইউনিভার্সিটি অফ শিকাগো বুথ স্কুল অফ বিজনেস-এর অধ্যাপনা করছেন রঘুরাম রাজন। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর থাকাকালীন, ভারতীয় অর্থনীতি পরিচালনার জন্য প্রশংশিত হয়েছিলেন তিনি।
রঘুরাম রাজন
রঘুরাম রাজনফাইল ছবি সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাঙ্ক (Silicon Valley Bank) এবং ইউরোপের শতাব্দী প্রাচীন ক্রেডিট সুইসে ব্যাঙ্ক (Credit Suisse)-র বিপর্যয়ের পর, বিশ্ব ব্যাঙ্কিং ব্যবস্থা আরও সঙ্কটের দিকে যাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (IMF) প্রাক্তন প্রধান অর্থনীতিবিদ রঘুরাম রাজন।

২০০৫ সালে বিশ্বব্যাপী আর্থিক সঙ্কটের ভবিষ্যদ্বাণী করেছিলেন রঘুরাম রাজন। এবং, ২০০৮ সালে লেম্যান ব্রাদার্স-এর পতনের মধ্য দিয়ে রাজনের আশঙ্কা মিলে যায়। এবার, তিনিই বিশ্ব ব্যাঙ্কিং ব্যবস্থা নিয়ে নতুন সতর্কবার্তা দিয়েছেন।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরও ছিলেন রঘুরাম রাজন। তিনি বলেন,  'এক দশক ধরে কেন্দ্রীয় ব্যাঙ্ক থেকে খুব সহজে অর্থ পাওয়ায় একটি "আসক্তি" হয়েছে। এখন নীতিনির্ধারকরা কঠোর নীতি প্রণয়ন করতেই আর্থিক ব্যবস্থার মধ্যে একটা ভঙ্গুরতা সৃষ্টি করেছে।

গ্লাসগোতে একটি সাক্ষাৎকারে রাজন বলেন, 'আমি ভালো কিছু আশা করছি। কিন্তু, পরিস্থিতি যা - তাতে অপ্রত্যাশিত অনেককিছু ঘটার কারণ রয়েছে দেখছি। উদ্বেগের বিষয় হল যে, দীর্ঘদিন ধরে যখন খুব সহজ অর্থ প্রবাহ ঘিরে মানুষের মধ্যে উদ্দীপনা আছে এবং পরিকাঠামো আছে, হঠাৎ তাঁকে পুরোপুরি উল্টে দিলে- পুরো ব্যবস্থাপনা দুর্বল হয়ে যায়।'   

সম্প্রতি ডুবন্ত ক্রেডিট সুইস ব্যাঙ্কের অধিগ্রহণ করেছে ইউএসবি (UBS)। অন্যদিকে, ১১৯ বিলিয়ন ডলারের বিনিময়ে সিলিকন ভ্যালি ব্যাঙ্ক (SVB) কিনে নিয়েছে ফার্স্ট সিটিজেনস ব্যাঙ্ক। এরফলে, দুই ব্যাঙ্কের গ্রাহকদের মধ্যে একটি অস্থিরতা তৈরি হয়েছে। যা আগামীদিনে আরও ব্যাপক আকার ধারণ করতে পারে, অন্যান্য ক্ষেত্রেও এর প্রভাব পড়তে পারে। মূলত, সেই গভীর অন্তর্নিহিত সমস্যার  কথা বলেছেন প্রাক্তন IMF-র প্রাক্তন প্রধান অর্থনীতিবিদ রাজন।

বর্তমানে, ইউনিভার্সিটি অফ শিকাগো বুথ স্কুল অফ বিজনেস-এর অধ্যাপনা করছেন রঘুরাম রাজন। ২০১৩ থেকে ২০১৬ সাল নাগাদ, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর থাকাকালীন, ভারতীয় অর্থনীতি পরিচালনার জন্য প্রশংশিত হয়েছিলেন তিনি।

প্রসঙ্গত, সম্প্রতি ক্রেডিট সুইস ব্যাঙ্কে গ্রুপের বৃহত্তম বিনিয়োগকারী সৌদি ন্যাশনাল ব্যাঙ্কের চেয়ারম্যান ঘোষণা করেন, তিনি আর ক্রেডিট সুইসে বিনিয়োগ করবেন না। তার এই ঘোষণার পরই ইউরোপের বাজারে ব্যাঙ্কিং স্টকগুলিতে ব্যাপক বিক্রি শুরু হয়। ক্রেডিট সুইস ব্যাঙ্কের শেয়ার বাজারে ধ্বস নামে। একাকি সেই ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেনি ক্রেডিট সুইস ব্যাঙ্ক।

অন্যদিকে, প্রায় একই অবস্থা হয় সিলিকন ভ্যালি ব্যাঙ্কেরও।

রঘুরাম রাজন
আগামী বছর আরও কঠিন, বৃদ্ধি বাড়বে সেরকম কিছুই করেনি সরকার: রঘুরাম রাজন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in