গাড়ি ভর্তি টাকা নিয়ে দেশ ছেড়েছেন আফগান প্রেসিডেন্ট!

রাশিয়ার একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, কূটনৈতিক বিষয়ের মুখপাত্র নিকিতা ইশেনকো বলেছেন, শাসনব্যবস্থা ভেঙে যাওয়ার পর গনি ৪টি গাড়ি ভর্তি করে টাকা নিয়েছিলেন।
প্রেসিডেন্ট আশরাফ গণি
প্রেসিডেন্ট আশরাফ গণিফাইল ছবি দি নিউজ ইন্টারন্যাশনালের সৌজন্যে

দুদিন ধরে ভাইরাল কয়েকটা ভিডিও। খালি হাতেই আফগানিস্তানের হাজার হাজার বাসিন্দা দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছেন। একইসঙ্গে দেশ ছেড়েছেন আফগান প্রেসিডেন্ট আশরফ গনি নিজেই। তিনি অবশ্য খালি হাতে দেশ ছাড়েননি। সোমবার আফগানিস্তানে রাশিয়ার দূতাবাস যে তথ্য প্রকাশ করেছে, তা থেকে জানা যাচ্ছে, আশরাফ গনি সঙ্গে নিয়েছেন চারটি গাড়ি আর একটা হেলিকপ্টার ভর্তি টাকা।

রাশিয়ার একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, কূটনৈতিক বিষয়ের মুখপাত্র নিকিতা ইশেনকো বলেছেন, ‘শাসনব্যবস্থা ভেঙে যাওয়ার পর গনি ৪টি গাড়ি ভর্তি করে টাকা নিয়েছিলেন। কিছুটা হেলিকপ্টারে ভরার চেষ্টা করেন। তাতেও সব নেওয়া সম্ভব না হওয়ায় সম্ভব কিছু টাকা রানওয়েতে ফেলে রেখে গিয়েছেন’।

আফগানিস্তানে রাশিয়ার আর এক কূটনীতিক জামির কাবুলভ বলেন, ‘আমাদের বোঝানো হয় আফগান সেনা কিছুটা সময় পর্যন্ত তালিবানদের ঠেকাতে পারবে’। দ্রুত তালিবানরা ক্ষমতা দখল করে নিয়েছে বলে স্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও।

প্রেসিডেন্ট আশরাফ গণি
Afganistan: কাবুল ছাড়ার হিড়িক, পদপিষ্ট হয়ে কমপক্ষে ৫ জনের মৃত্যু

দেশ ছাড়ার পর প্রেসিডেন্ট গনি ফেসবুক পোস্টে লেখেন যে, প্রেসিডেন্টের প্রাসাদে তালিবানি দুষ্কৃতীরা ঢুকে পড়ায় বাঁচতে তিনি দেশ ছেড়েছেন। তিনি আরও লিখেছিলেন, এখন থেকে আফগানিস্তানের মানুষের “সম্মান, সম্পদ আর সুরক্ষা”র জন্য দায়ী থাকবে তালিবান। জানা গিয়েছে, তালিবানিরা নতুন সরকার গড়তে ইতিমধ্যেই আন্তর্জাতিক সংগঠন আর আফগানিস্তানের অভ্যন্তরীণ রাজনৈতিক দলগুলির সঙ্গে যোগাযোগ করেছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in