Afganistan: কাবুল ছাড়ার হিড়িক, পদপিষ্ট হয়ে কমপক্ষে ৫ জনের মৃত্যু

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুসারে কাবুল ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের প্যাসেঞ্জার টার্মিনালে গুলি চালনার ঘটনায় কমপক্ষে ৩ জনের মৃত্যু হয়েছে।
কাবুল বিমানবন্দরে দেশ ছাড়তে চেয়ে আফগান নাগরিকদের ভিড়
কাবুল বিমানবন্দরে দেশ ছাড়তে চেয়ে আফগান নাগরিকদের ভিড়ছবি আহমের খানের ট্যুইটার ভিডিও থেকে স্ক্রীনশট

তালিবানরা কাবুল দখল করার পরই হুড়মুড়িয়ে দেশ ছাড়ছেন আফগানরা। আজ সকাল থেকেই কাবুল বিমানবন্দরে বিমান ধরার জন্য অসংখ্য মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। এই ভিড়ের মাঝে পদপিষ্ট হয়ে কমপক্ষে ৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। বর্তমানে কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব নিয়েছে আমেরিকান সেনাবাহিনী।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুসারে কাবুল ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের প্যাসেঞ্জার টার্মিনালে গুলি চালনার ঘটনায় কমপক্ষে ৩ জনের মৃত্যু হয়েছে। তালিবানিরা আফগানিস্তানের দখল নেবার পরে হাজারে হাজারে নাগরিক দেশ ছেড়ে পালাতে চাইছেন। তাঁরাই ভিড় জমিয়েছিলেন বিমানবন্দরে।

প্রত‍্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিমান ধরার জন্য এয়ারপোর্টে হুড়োহুড়ি পড়ে যায়। চূড়ান্ত বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। কয়েকজন বিমানবন্দরের টারম‍্যাকে ভিড় জমাতেই সেই ভিড়কে ছত্রভঙ্গ করতে শূন্যে গুলি চালায় মার্কিন সেনারা। এরপরই হুড়োহুড়ি পড়ে যায় বিমানবন্দরে। একে অপরকে টপকে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন তাঁরা। তখনই পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে কয়েকজনের।

রয়টার্সকে প্রত‍্যক্ষদর্শীরা প্রাথমিকভাবে পাঁচজনের মৃত্যুর খবর জানিয়েছেন। তবে মনে করা হচ্ছে এটা সঠিক সংখ্যা নয়। মৃতের সংখ্যা আরো বেশি।

আফগানিস্তানের আকাশ সীমা বন্ধ করে দেওয়া হয়েছে। কাবুল এয়ারস্পেস বন্ধের কথা জানানোর জন্য একটি NOTAM বা notice to Airmen জারি করা হয়েছে। এয়ার ইন্ডিয়ার একটি বিমানের আফগানিস্তান থেকে কয়েকজনকে নিয়ে আসার কথা ছিল, কিন্তু আকাশসীমা বন্ধ থাকায় তা আর সম্ভব নয়। মার্কিন বিমান বাহিনীর বেশ কয়েকটি বড় কার্গো বিমান এখনও কাবুল বিমানবন্দরে পার্ক করা আছে।

গতকাল কাবুল দখল করার পরই সেখানে থাকা বিদেশি এবং আফগানদের মধ্যে দেশ ছাড়ার হিড়িক উঠেছে। হাজার হাজার লোক জড়ো হয় কাবুল বিমানবন্দরে। কোনোরকমে হুড়মুড়িয়ে বিমানে ওঠার আফগান নাগরিকদের সেই দৃশ্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in