রাশিয়া-ইউক্রেন সীমান্তে উত্তেজনা, ইউক্রেন থেকে ভারতীয়দের ফিরে আসার পরামর্শ বিদেশ মন্ত্রকের

কিয়েভে ভারতীয় দূতাবাস একটি বিবৃতি জারি করেছে। বিদেশমন্ত্রক জানিয়েছে, ‘ইউক্রেনে বর্তমানে যে অনিশ্চিত পরিস্থিতি চলছে, তার জেরে ভারতীয়দের সাময়িক ভাবে দেশে ফিরে আসতে বলা হচ্ছে, বিশেষত পড়ুয়াদের।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

যে ভারতীয়রা ইউক্রেনে আছেন, তাঁরা ফিরে আসুন। এমনটাই জানাল কিয়েভের ভারতীয় দূতাবাস। রাশিয়া-ইউক্রেন সীমান্তে যুদ্ধ পরিস্থিতি। এই ইস্যুতে গত কয়েক মাস ধরে আন্তর্জাতিক রাজনীতি উত্তপ্ত হয়ে আছে। পরিস্থিতি উদ্বেগজনকও বটে। তাই ভারতীয়দের ইউক্রেন ছেড়ে চলে আসার পরামর্শ দিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক।

এই মর্মে কিয়েভে ভারতীয় দূতাবাস একটি বিবৃতি জারি করেছে। বিদেশমন্ত্রক জানিয়েছে, ‘ইউক্রেনে বর্তমানে যে অনিশ্চিত পরিস্থিতি চলছে, তার জেরে সেখানে বসবাসকারী ভারতীয়দের সাময়িক ভাবে দেশে ফিরে আসতে বলা হচ্ছে, বিশেষত পড়ুয়াদের। কারণ তাঁদের সেখানে থাকাটা ততোটা প্রয়োজন নয় বলে মনে করা হচ্ছে।

তাঁদের উদ্দেশে বলা হয়েছে, তাঁরা ফিরে আসুন। এমনকী ভারতীয়রা যেন অপ্রয়োজনে ইউক্রেনে না যান অথবা ইউক্রেনের ভিতরে ঘুরে না বেড়ান, এই পরামর্শ দেওয়া হচ্ছে। পাশাপাশি ভারতীয়রা ইউক্রেনের কোথায় কীভাবে আছেন, তা দূতাবাসকে জানাতে অনুরোধ করা হয়েছে। ইউক্রেনে যে ভারতীয়রা আছেন, তাঁদের পরিষেবা দিতে সবসময় তৈরি ভারতীয় দূতাবাস। অবশ্য, রাশিয়া ইউক্রেনে আধিপত্য বিস্তারের পরিকল্পনা অস্বীকার করেছে।

শুধু ভারত নয়, আমেরিকা, জার্মানি, ইটালি, ব্রিটেন, আয়ারল্যান্ড, বেলজিয়াম, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, কানাডা, নরওয়ে, এসতোনিয়া, লিথুয়ানিয়া, বুলগেরিয়া, স্লোভেনিয়া, অস্ট্রেলিয়া, জাপান, ইজ়রায়েল, সৌদি আরব এবং ইউনাইটেড আরব এমিরেটস নাগরিকদের ফিরে আসার আর্জি জানিয়েছে৷ বেশ কয়েকটি দেশ তাদের কূটনৈতিক পদাধিকারীদের ফিরিয়ে নিয়ে এসেছে।

ছবি - প্রতীকী
ইউক্রেন ইস্যুতে NATO-র উপর চাপ বাড়িয়ে আরও কাছাকাছি রাশিয়া-চীন, উভয় সঙ্কটে ইউরোপীয় ইউনিয়ন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in