ইউক্রেন সীমান্তে ক্রমশ বাড়ছে রুশ সেনা, NATO জোটের দেশগুলিকে কড়া বার্তা রাশিয়ার

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্পষ্ট ভাষায় বলেন, 'মস্কো যা করছে, তা জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই করছে।'
ইউক্রেন সীমান্তে ক্রমশ বাড়ছে রুশ সেনা, NATO জোটের দেশগুলিকে কড়া বার্তা রাশিয়ার

স্যাটেলাইট থেকে পাওয়া ছবি বলছে, ইউক্রেন সীমান্তে ধীরে ধীরে রুশ সেনার জমায়েত বেড়ে চলেছে। আর তার জেরে দুই দেশের মধ্যে যুদ্ধ বাধার আভাস পাওয়া যাচ্ছে। যে কোনও মুহূর্তে হামলা হতে পারে। উপগ্রহ চিত্রের মাধ্যমে এই ধরনের সম্ভাবনা ক্রমশ বাড়ছে বলে আশঙ্কা প্রকাশ করেছে ওয়াকিবহাল মহল।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, আমেরিকার একটি বেসরকারি সংস্থা ‘ম্যাকসার টেকনোলজিস' রাশিয়া-ইউক্রেন সীমান্তের বেশ কিছু উপগ্রহ চিত্র তুলেছে। সেই ছবিতে দেখা যাচ্ছে, ক্রিমিয়া ও ইউক্রেন সীমান্তের কাছে জমায়েত বাড়াচ্ছে রুশ সেনাবাহিনী। তবে একটা নির্দিষ্ট জায়গায় নয়, একাধিক জায়গায়।

এদিকে, বৃহস্পতিবার ওই সংস্থার ছবিতে দেখা যাচ্ছে, ক্রিমিয়ার রুশ সেনাঘাঁটিতে শয়ে শয়ে সাঁজোয়া গাড়ি দাঁড়িয়ে। পাশাপাশি আছে কয়েকশো ট্যাঙ্ক, কামান, রকেট লঞ্চার ও মিসাইল ডিফেন্স সিস্টেম। ডিসেম্বরের ১৩ তারিখ পর্যন্ত যে চিত্র পাওয়া গিয়েছে, তাতে স্পষ্ট ওই সেনাঘাঁটিতে সমরসজ্জা নিয়ে প্রস্তুত শত্রুপক্ষ। মাত্র দুমাস আগে অক্টোবরের উপগ্রহ চিত্র বলছে যে, সেইসময় সেনঘাঁটি ফাঁকাই ছিল বলা চলে।

এই প্রসঙ্গে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্পষ্ট ভাষায় বলেন, 'মস্কো যা করছে, তা জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই করছে।' রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, তিনি সংঘর্ষ এড়াতে চান। তবে রাশিয়ার নিরাপত্তার স্বার্থও দেখতে হবে। সেক্ষেত্রে আমেরিকা ও ন্যাটো জোটের দেশগুলিকে আশ্বাস দিতে হবে। আগামী জানুয়ারি মাসে জেনেভায় মার্কিন আধিকারিকদের সঙ্গে এই নিয়ে আলোচনাও হবে।

ইউক্রেন সীমান্তে ক্রমশ বাড়ছে রুশ সেনা, NATO জোটের দেশগুলিকে কড়া বার্তা রাশিয়ার
Russia: ৩২৪ আসন পেয়ে জয়ী ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া, নির্বাচনে কারচুপির অভিযোগে সর্বত্র বিক্ষোভ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in