Russia: ৩২৪ আসন পেয়ে জয়ী ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া, নির্বাচনে কারচুপির অভিযোগে সর্বত্র বিক্ষোভ

মোট ৪৫০ আসনের মধ্যে ৩২৪ আসন পেয়েছে ইউনাইটেড রাশিয়া। গতকাল এই নির্বাচনের চূড়ান্ত সরকারি ফলাফল ঘোষিত হয়েছে। গত ১৭ থেকে ১৯ সেপ্টেম্বর অনলাইন এবং অফলাইন পদ্ধতিতে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।
Russia: ৩২৪ আসন পেয়ে জয়ী ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া, নির্বাচনে কারচুপির অভিযোগে সর্বত্র বিক্ষোভ
নির্বাচনে কারচুপির অভিযোগে মস্কোতে বিক্ষোভ ছবি অ্যালেক্স কোকরাচভ-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

রাশিয়ার ক্ষমতাসীন দল ইউনাইটেড রাশিয়া সংসদের নিম্নকক্ষের নির্বাচনে জয়ী হল। মোট ৪৫০ আসনের মধ্যে ৩২৪ আসন পেয়েছে ইউনাইটেড রাশিয়া। গতকাল এই নির্বাচনের চূড়ান্ত সরকারি ফলাফল ঘোষিত হয়েছে। গত ১৭ থেকে ১৯ সেপ্টেম্বর অনলাইন এবং অফলাইন পদ্ধতিতে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

রাশিয়ান সেন্ট্রাল ইলেকশন কমিশনের চেয়ারপার্সন এলা পামফিলোভা গতকাল নির্বাচনী ফলাফল ঘোষণা করেন। এ খবর জানিয়েছে সংবাদসংস্থা জিং হুয়া। যদিও গত কয়েকদিন ধরে রাশিয়ার বিভিন্ন জায়গায় নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে বিক্ষোভ দেখাচ্ছে কমিউনিস্ট পার্টি সহ অন্যান্য বিরোধীরা। কারচুপির অভিযোগ পুটিন পন্থী ক্ষমতাসীন দল ইউনাইটেড রাশিয়ার বিরুদ্ধে।

উল্লেখ্যযোগ্যভাবে এবারের স্টেট ডুমা নির্বাচনে কমিউনিস্ট পার্টি ৫৭ আসনে জয়ী হয়েছে। রুশিয়া প্যাট্রিয়টস ফর ট্রুথ পার্টি পেয়েছে ২৭ আসন। লিবারাল ডেমোক্র্যাটরা জয়ী হয়েছে ২১ আসনে। নিউ পিপল পার্টি জিতেছে ১৩ আশেন। এছাড়াও পার্টি অফ গ্রোথ, সিভিক প্ল্যাটফর্ম এবং রোডিনা দল ১টি করে আসনে জয়ী হয়েছে। নির্বাচিত প্রার্থীরা ছাড়াও পাঁচজন মনোনীত সদস্য ডুমায় স্থান পাবেন।

এবারের নির্বাচনে ভোটদানের হার ছিলো ৫২.৭২ শতাংশ। যা গত ২০১৬ নির্বাচনে ছিল ৪৭.৮৮ শতাংশ।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.