Sudan: চলছে গৃহযুদ্ধ, বাস্তুচ্যুত ৭ লক্ষ, দেশ ছেড়েছেন দেড় লক্ষের বেশি - রাষ্ট্রসংঘ

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের মুখপাত্র পল ডিলন জানিয়েছেন, ১৫ এপ্রিল গৃহযুদ্ধ শুরুর পর থেকে এখনও পর্যন্ত ৭ লক্ষ মানুষ গৃহচ্যুত হয়েছেন। গত সপ্তাহের মঙ্গলবার এই সংখ্যা ছিল ৩ লক্ষ ৪০ হাজার।
সুদানে বাস্তুচ্যুত মানুষের ঢল
সুদানে বাস্তুচ্যুত মানুষের ঢলছবি, ইউএন ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

সুদানে এপ্রিল মাসের মধ্যবর্তী সময় থেকে শুরু হওয়া গৃহযুদ্ধের ফলে এখনও পর্যন্ত দেশের প্রায় ৭ লক্ষ মানুষ গৃহচ্যুত হয়েছেন। মঙ্গলবার রাষ্ট্রসংঘের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। মাত্র এক সপ্তাহের মধ্যে এই সংখ্যা দ্বিগুণ হয়েছে বলেও জানিয়েছে রাষ্ট্রসংঘ।

গত ১৫ এপ্রিল থেকে সেনাপ্রধান আবদেল ফাতাহ আল-বুরহান এবং তাঁর একদা সহকারী মহম্মদ হামদান ডাগলো-র মধ্যে ক্ষমতা দখলের লড়াই শুরু হয়। মূলত আধাসামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (RSF)-এর নিয়ন্ত্রণ কার হাতে থাকবে তাই নিয়ে লড়াই শুরু হয়। এই গৃহযুদ্ধে এখনও পর্যন্ত ৭৫০-এর বেশি মানুষ নিহত হয়েছেন।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের মুখপাত্র পল ডিলন জানিয়েছেন, ১৫ এপ্রিল গৃহযুদ্ধ শুরু হবার পর থেকে এখনও পর্যন্ত ৭ লক্ষ মানুষ গৃহচ্যুত হয়েছেন। গত সপ্তাহের মঙ্গলবার এই সংখ্যা ছিল ৩ লক্ষ ৪০ হাজার।

তিনি আরও জানান, এই গৃহযুদ্ধ শুরু হবার আগেই সুদানে গৃহচ্যুত মানুষের সংখ্যা ছিল ৩৭ লক্ষ। এবারের লড়াই শুরু হবার পর এখনও পর্যন্ত দেশ ছেড়েছেন প্রায় দেড় লক্ষ মানুষ। সোমবার এই তথ্য জানিয়েছে ইউ এন রিফিউজি এজেন্সি।

সৌদি আরবের মধ্যস্থতার পরেও এই গৃহযুদ্ধ থামেনি। সৌদি সূত্র অনুসারে বর্তমানে গৃহযুদ্ধরত দুই শিবিরই নিজেদের সম্ভাব্য জয়ী হিসেবে মনে করছে। ফলে এই মুহূর্তে গৃহযুদ্ধ থামবার কোনো সম্ভাবনা নেই।

ডিলন জানিয়েছেন, অনেকেই বাড়ি ছেড়ে স্কুলবাড়ি, মসজিদ, প্রশাসনিক ভবন অথবা আত্মীয়ের বাড়িতে আশ্রয় নিয়েছে।

আরও পড়ুন

সুদানে বাস্তুচ্যুত মানুষের ঢল
Sudan: সুদানে সামরিক অভ্যুত্থান, প্রধানমন্ত্রীকে অজানা এলাকায় গৃহবন্দি করল সেনাবাহিনী
সুদানে বাস্তুচ্যুত মানুষের ঢল
Sudan Crisis: গৃহযুদ্ধে জ্বলছে সুদান, মৃত্যুর সংখ্যা বেড়ে ২০০, আহত ১৮০০-র অধিক!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in