Sudan: সুদানে সামরিক অভ্যুত্থান, প্রধানমন্ত্রীকে অজানা এলাকায় গৃহবন্দি করল সেনাবাহিনী
সামরিক অভ্যত্থানের বিরুদ্ধে রাজপথে বিক্ষোভছবি - সংগৃহীত

Sudan: সুদানে সামরিক অভ্যুত্থান, প্রধানমন্ত্রীকে অজানা এলাকায় গৃহবন্দি করল সেনাবাহিনী

বছর দুই আগেও এই দেশের দীর্ঘদিনের শাসক ওমার-আল-বাশিরকে ক্ষমতাচ্যুত করতে সেনা অভ্যুত্থান হয়েছিল। তারপর এই অন্তর্বর্তীকালীন সরকার গঠন হয়। সেই অন্তর্বর্তীকালীন সরকারকেও উৎখাত করা হল।

দু -বছরের মধ্যে আবারও সেনা অভ্যুত্থান সুদানে। আফ্রিকা মহাদেশের এই দেশে একদিকে সেনা অভ্যুত্থান হচ্ছে, অন্যদিকে প্রধানমন্ত্রী ও আরও ৪ জন মন্ত্রীকে গ্রেফতার। প্রধানমন্ত্রী আবদালাহ হামদক- সহ সবাই গৃহবন্দী রয়েছেন। ঘটনাটি ঘটেছে সোমবার ভোররাতে। যদিও সুদানের সেনাবাহিনীর পক্ষ থেকে এই ব্যাপারে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। হামদক-সহ অন্য নেতাদের গ্রেফতার করে অজানা এলাকায় বন্দি করে রাখা হয়েছে।

কিন্তু গণতন্ত্রপন্থী দলগুলো চুপ করে বসে নেই। তারা আন্দোলনের ডাক দিয়েছে। তারা সমর্থকদের সেনা অভ্যুত্থান প্রতিহত করার আহবান জানিয়েছে। ঘটনার জেরে রাজধানী খার্তুমে ইন্টারনেট সংযোগ বন্ধ রয়েছে। সোশ্যাল মিডিয়ায় রাস্তায় ক্ষুব্ধ জনতার বিক্ষোভের ছবি ভাইরাল হয়ে গিয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা গিয়েছে, শহরজুড়ে সেনাবাহিনী ও প্যারা-মিলিটারি মোতায়েন করা হয়েছে। সাধারণ বাইরে স্বাধীনভাবে যাতায়াত করতে পারছেন না। খার্তুম বিমানবন্দর বন্ধ। আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত।

প্রসঙ্গত, বছর দুই আগে এই দেশের দীর্ঘদিনের শাসক ওমার-আল-বাশিরকে ক্ষমতাচ্যুত করতে সেনা অভ্যুত্থান হয়েছিল। একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনও হয়। তারপর থেকে বেসামরিক ও সামরিক নেতৃবৃন্দের মধ্যে দ্বন্দ্ব লেগেই ছিল। দু’বছর পর সেই অন্তর্বর্তীকালীন সরকারকেও উৎখাত করা হল। রবিবার ভোররাতে সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে গ্রেফতার করে বন্দি করেছে সুদানের সেনাবাহিনী।

গণতন্ত্রপন্থীরা বলছে, এই আন্দোলন আসলে ক্ষমতা দখলের জন্য সেনাবাহিনীর সংগঠিত প্রচেষ্টা। গত বৃহস্পতিবার অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি সমর্থন জানিয়ে রাজধানীতে হাজার হাজার মানুষ বিক্ষোভ দেখান। সে দেশে অর্থনৈতিক মন্দা দেখা দেওয়ায় সরকারের জনপ্রিয়তা কমে যায়।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in