আমেরিকাকে পাল্টা রাশিয়ার! বাইডেনের স্ত্রী, কন্যা সহ ২৫ জনের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আঁচ গিয়ে পড়লো বাইডেনের স্ত্রী ও কন্যার উপর। রাশিয়ার তরফ থেকে নিষেধাজ্ঞা জারি করা হল স্ত্রী জিল ও কন্যা অ্যাশলের উপর। তাঁরা কোনোমতেই রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।
ভ্লাদিমির পুতিন, জো বাইডেন
ভ্লাদিমির পুতিন, জো বাইডেনফাইল চিত্র

এবার আমেরিকাকে পাল্টা রাশিয়ার। মার্কিন প্রেসিডেন্টের স্ত্রী ও কন্যাকে রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল পুতিনের দেশ। যা নিয়ে বেশ সরগরম বিশ্ব রাজনীতি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আঁচ গিয়ে পড়লো বাইডেনের স্ত্রী ও কন্যার উপর। রাশিয়ার তরফ থেকে নিষেধাজ্ঞা জারি করা হল স্ত্রী জিল ও কন্যা অ্যাশলের উপর। তাঁরা কোনোমতেই রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। নতুন করে নিষেধাজ্ঞার তালিকা প্রকাশ করা হয়েছে রাশিয়ার পক্ষ থেকে। সেই তালিকা আরও ২৩ জনেরও নাম রয়েছে।

সেই তালিকায় রয়েছে চার সেনেটরের নাম। তাঁদেরকে মূলত রুশ বিরোধী কার্যকলাপের জন্য নিষিদ্ধ করা হয়েছে। শোনা যাচ্ছে তাঁদের মধ্যে রিপাবলিকানের তরফ থেকে তিনজন রয়েছেন।

প্রসঙ্গত, এর আগে কানাডার প্রায় ৩০ জন নাগরিককে নিষিদ্ধ করেছিল রাশিয়া। একইসাথে মার্ক জুকারবার্গ, বিখ্যাত অভিনেতা হল্যান্ড ফ্রিম্যান, মার্কিন পররাষ্ট্রসচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের মতো প্রভাবশালীদেরও রাশিয়ায় প্রবেশের নিষিদ্ধ তালিকায় রাখা হয়েছিল। এর আগে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে।

উল্লেখ্য, যুদ্ধ শুরু পর থেকেই পুতিনকে নিষিদ্ধ করে আমেরিকা। পুতিনের দুই কন্যার উপরও নিষেধাজ্ঞা জারি করে বাইডেন সরকার। তার সাথে নিষিদ্ধ করা হয় রাশিয়ার বিদেশ মন্ত্রী সের্গেই ল্যাভরভ, প্রাক্তন প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের নামেও নিষেধাজ্ঞা জারি করা হয়। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে দুই দেশে নিজেদের শক্তি প্রদর্শনের জন্যই এমনধরণের নীতি নির্ধারণ করছে।

ভ্লাদিমির পুতিন, জো বাইডেন
US: টেক্সাসে বদ্ধ ট্রাকে উদ্ধার ৪৬ অভিবাসীর মৃতদেহ, আহত বহু, কারণ নিয়ে ধোঁয়াশা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in