ইউক্রেনের শরণার্থী শিশুদের সাহায্যের জন্য নিজের নোবেল পদক বিক্রি করলেন রুশ সাংবাদিক

১৯৯৩ সালে মুরাটভ স্বাধীন রাশিয়ান সংবাদপত্র নোভায়া গেজেতা (Novaya Gazeta) প্রতিষ্ঠা করেছিলেন। দীর্ঘ ২৯ বছর পুতিন সরকারের ‘নিষেধাজ্ঞা’ উপেক্ষা করে এই পত্রিকা পরিচালনা করেছেন তিনি।
ইউক্রেনের শরণার্থী শিশুদের সাহায্যের জন্য নিজের নোবেল পদক বিক্রি করলেন রুশ সাংবাদিক
রুশ সাংবাদিক দিমিত্রি মুরাটভ

ইউক্রেনের শরণার্থী শিশুদের পাশে দাঁড়াতে নিজের নোবেল শান্তি পুরস্কার নিলামে তুলেছেন রুশ সাংবাদিক দিমিত্রি মুরাটভ (Dmitry Muratov)। নিলামে প্রায় ১০৩.৫ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছে নোবেল পুরস্কারের স্বর্ণপদকটি। এই অর্থ তিনি সরাসরি ইউনিসেফকে দেবেন।

স্বাধীন সাংবাদিকতার জন্য ২০২১ সালে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন দিমিত্রি মুরাটভ। ১৯৯৩ সালে তিনি স্বাধীন রাশিয়ান সংবাদপত্র নোভায়া গেজেতা (Novaya Gazeta) প্রতিষ্ঠা করেছিলেন। দীর্ঘ ২৯ বছর পুতিন সরকারের ‘নিষেধাজ্ঞা’ উপেক্ষা করে এই পত্রিকা পরিচালনা করেছেন তিনি। গত মার্চ মাসে পত্রিকাটি বন্ধ হওয়ার সময়ও এই পত্রিকার প্রধান সম্পাদক ছিলেন তিনি।

স্বর্ণপদক নিলাম করে শরণার্থীদের সাহায্য করা প্রসঙ্গে মুরাটভ বলেন, ‘এখন তাদের (শরণার্থীদের) ভবিষ্যত কেড়ে নেওয়ার চেষ্টা চলছে। আমাদের অবশ্যই তাঁদের ভবিষ্যত সুরক্ষিতের বিষয়টি নিশ্চিত করতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে জিনিসটি আমরা বলতে চাই এবং দেখাতে চাই, তা হল মানব সংহতি।’

রুশ সরকারের সমালোচনার জেরে ২০০০ সাল থেকে নোভায়া গেজেতার ছয় সাংবাদিককে খুন হতে হয়েছে। নোবেল পুরস্কার মুরাটভ সেই ছয় সাংবাদিককে উৎসর্গ করেছিলেন।

ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে যৌথভাবে গত বছর শান্তিতে নোবেল পুরস্কার পান মুরাটভ। নিজ নিজ দেশে মতপ্রকাশের স্বাধীনতা বজায় রাখার ক্ষেত্রে সংগ্রামের জন্য তাদের সম্মানিত করা হয়।

রুশ সাংবাদিক দিমিত্রি মুরাটভ
Ukraine Crisis: ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গকে নিষিদ্ধ করল রাশিয়া, তালিকায় আরও অনেকে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in