Ukraine Crisis: ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গকে নিষিদ্ধ করল রাশিয়া, তালিকায় আরও অনেকে

কানাডার প্রায় ৩০ জন নাগরিক ছাড়াও মার্ক জুকারবার্গ, বিখ্যাত অভিনেতা হল্যান্ড ফ্রিম্যান, মার্কিন পররাষ্ট্রসচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের মতো প্রভাবশালীদের রাশিয়ায় প্রবেশের নিষিদ্ধ তালিকায় রাখা হয়েছে।
Ukraine Crisis: ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গকে নিষিদ্ধ করল রাশিয়া, তালিকায় আরও অনেকে

কয়েকদিন আগেই বাইডেন সহ প্রায় হাজার জনের রাশিয়ায় ঢোকা নিয়ে নিষেধাজ্ঞা জারি করেছিল পুতিন। এবার সকলকে অবাক করে ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গকে নিষিদ্ধ করল রাশিয়া।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আঁচ গোটা বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছে। রাশিয়ায় অন্যান্য দেশের অনেক প্রভাবশালীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। আবার নতুন করে কানাডার প্রায় ৩০ জন নাগরিক ছাড়াও মার্ক জুকারবার্গ, বিখ্যাত অভিনেতা হল্যান্ড ফ্রিম্যান, মার্কিন পররাষ্ট্রসচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের মতো প্রভাবশালীদের রাশিয়ায় প্রবেশের নিষিদ্ধ তালিকায় রাখা হয়েছে। এর আগে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার পর থেকেই পশ্চিমা দেশগুলি কার্যত রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছিল। যুদ্ধের প্রথমদিকে মার্কিন ডলারের তুলনায় অনেকটাই পতন হয় রাশিয়ান রুবলের। তবে সংবাদমাধ্যমে রুশ প্রেসিডেন্ট দাবি করেন, পশ্চিমাদের আর্থিকভাবে রাশিয়াকে পরাস্ত করার নীতি ব্যর্থ হয়েছে।

প্রসঙ্গত, যুদ্ধের জেরে চেলসি ফুটবল ক্লাবের দায়িত্ব থেকে সরে দাঁড়ান রুশ মালিক রোমান অ্যাব্রামোভিচ। এর আগে ইউরোপীয় ইউনিয়নের তরফ থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পররাষ্ট্রমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ইউরোপীয় ইউনিয়নের এক আধিকারিক জানিয়েছিলেন, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমী দেশগুলি প্রযুক্তি ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করবে। রাশিয়াকে ইউরোপীয় মার্কেট থেকে বিদায় নিতে হবে বলেও শোনা যায় তাঁর মুখে।

আন্তর্জাতিক কূটনীতিবিদদের মধ্যে অনেকে মনে করছেন, পশ্চিমি দেশগুলির এইসব নিষেধাজ্ঞার পাল্টা জবাব দিতেই পশ্চিমী ব্যক্তিদেরকে রাশিয়ায় প্রবেশে বাধা সৃষ্টি করছেন পুতিন।

Ukraine Crisis: ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গকে নিষিদ্ধ করল রাশিয়া, তালিকায় আরও অনেকে
Ukraine Crisis: একই অবস্থান ভারত ও পাকিস্তানের, ফের রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল না ভারত

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in