রাশিয়া, ভারত ও চীনকে নিয়ে ত্রিদেশীয় অক্ষশক্তি ‘RIC’ গঠনের প্রস্তাব রাশিয়ার বিদেশমন্ত্রীর

ল্যাভরভ বলেন – “এটি বিশেষভাবে সত্য যে তিনটি দেশ - রাশিয়া, ভারত এবং চীন - এখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য। তাই আমাদের অনেক পরিকল্পনা রয়েছে। আমরা উভয় দেশের সাথে ঘনিষ্ঠ অংশীদার।
রাশিয়া, ভারত ও চীনকে নিয়ে ত্রিদেশীয় অক্ষশক্তি ‘RIC’ গঠনের প্রস্তাব রাশিয়ার বিদেশমন্ত্রীর
গ্রাফিক্স - নিজস্ব

দু’দিনের ভারত সফরে এসেছিলেন রাশিয়ার বিদেশমন্ত্রী রাশিয়ার সের্গেই ল্যাভরভইউক্রেন-রাশিয়া সংঘর্ষের আবহে তাঁর এই ভারত সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ। ইতিমধ্যেই রাশিয়ার তরফ থেকে ডলারকে এড়িয়ে ‘রুপি-রুবল’ বানিজ্যের প্রস্তাব দেওয়া হয়েছে। অপরিশোধিত তেল বিক্রির ক্ষেত্রেও ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে রাশিয়া। ভারত-রাশিয়া সম্পর্ক ভবিষ্যতে কোনদিকে যাবে তার রূপরেখা তৈরি করতেই যুদ্ধ আবহে ছুটে এসেছিলেন রাশিয়ার বিদেশমন্ত্রী।

সারা পশ্চিমী দুনিয়া যখন একের পর এক নিষেধাজ্ঞা চাপিয়েছে রাশিয়ার উপরে তখন সরাসরি না হলেও পরোক্ষভাবে পাশে দাঁড়িয়েছে ভারত ও চীন। দুই দেশই রাশিয়ার উপর নিষেধাজ্ঞা চাপানো তো দূরে থাক, ইউক্রেন নিয়ে পক্ষে অথবা বিপক্ষে কোনও অবস্থানই নেয়নি।

এই পরিস্থিতিতে রাশিয়ার বিদেশমন্ত্রী যা মন্তব্য করেছেন, তা বেশ তাৎপর্যপূর্ণ। তিনি বলেন - আন্তর্জাতিক সম্পর্ক স্থিতিশীল করার স্বার্থে এবং ‘আন্তর্জাতিক বিষয়ে সমতা’ নিশ্চিত করার স্বার্থে ‘রাশিয়া-ভারত-চীন’ ত্রিপক্ষীয় অক্ষশক্তি গড়ে তোলা প্রয়োজন। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সাথে এই বিষয়ে তিনি আলোচনাও করেছেন বলে জানিয়েছেন।

তিনি আরও বলেন – “এটি বিশেষভাবে সত্য যে তিনটি দেশ - রাশিয়া, ভারত এবং চীন - এখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য। তাই আমাদের অনেক পরিকল্পনা রয়েছে। আমরা উভয় দেশের সাথে ঘনিষ্ঠ অংশীদার। আমরা তিন দেশই বেশ কয়েকটি আন্তর্জাতিক ফর্ম্যাটে অংশগ্রহণ করি।” শুধু তাই নয় রাশিয়া, ভারত এবং চীনকে নিয়ে ত্রিদেশীয় অক্ষশক্তি RIC গঠনেরও প্রস্তাব দিয়েছেন তিনি। আগামী বছরের শুরুতে RIC –র শীর্ষ সম্মেলন করার কথাও আলোচনার পর্যায়ে রয়েছে বলে তিনি জানান।

প্রসঙ্গত, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার ফলে রাশিয়ার রপ্তানি বিরাট পরিমান ধাক্কা খেতে চলেছে। তাই ঘাটতি মেটাতে রাশিয়া ভারত ও চীনের দারস্থ হয়েছে। দুই দিনের ভারত সফর শেষে শুক্রবার মস্কোর উদ্দেশে রওনা হয়েছেন ল্যাভরভ। দিল্লিতে, তিনি ইউক্রেনের চলমান সংকট, অপরিশোধিত তেলের অফার এবং অস্ত্র চুক্তি নিয়ে জয়শঙ্করের সাথে আলোচনা করেছেন। তবে এই ব্যাপারে এখনও পর্যন্ত ভারতের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

- with IANS inputs

রাশিয়া, ভারত ও চীনকে নিয়ে ত্রিদেশীয় অক্ষশক্তি ‘RIC’ গঠনের প্রস্তাব রাশিয়ার বিদেশমন্ত্রীর
Ukraine Crisis: চীনের পর রাশিয়ার বিদেশমন্ত্রী ভারতে আসতে চলেছেন - নতুন সমীকরণে বিশ্ব রাজনীতি!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in