ভারতে ধর্মীয় স্বাধীনতা ‘উদ্বেগজনক’: মার্কিন রিপোর্ট

রিপোর্টে অভিযোগ করা হয়েছে, ধর্মীয় স্বাধীনতা যাতে ক্ষুণ্ণ হয়, সেই কাজে সরকার সমর্থন করছে। বিশেষজ্ঞরা মনে করছেন, সম্প্রতি কর্ণাটকের হিজাব বিতর্কের প্রেক্ষিতেই এই মন্তব্য করা হয়েছে।
ভারতে ধর্মীয় স্বাধীনতা ‘উদ্বেগজনক’: মার্কিন রিপোর্ট
ছবি - প্রতীকী

ধর্মীয় স্বাধীনতার নিরিখে ভারতে পরিস্থিতি নাকি ‘উদ্বেগজনক’। বিশ্বে ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত একটি রিপোর্ট পেশ করেছে আমেরিকার ‘কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম’। তাতেই এরকমটা বলা হয়েছে।

তবে শুধু ভারত নয়, রিপোর্টে বলা হয়েছে, পাকিস্তান, সৌদি আরব, ইরান, উত্তর কোরিয়া ও রাশিয়াতেও ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন করা হচ্ছে। যদিও ভারত এই রিপোর্ট নিয়ে মুখ খোলেনি।

রিপোর্টে কী বলা হয়েছে? রিপোর্টে অভিযোগ করা হয়েছে, ধর্মীয় স্বাধীনতা যাতে ক্ষুণ্ণ হয়, সেই কাজে সরকার সমর্থন করছে। বিশেষজ্ঞরা মনে করছেন, সম্প্রতি কর্ণাটকের হিজাব বিতর্কের প্রেক্ষিতেই এই মন্তব্য করা হয়েছে।

২০২০ এবং ২০২১ সালেও একই রিপোর্ট পেশ করা হয়েছিল। কিন্তু তা গ্রাহ্য করেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। তখন ভারতের বিদেশ মন্ত্রক স্পষ্ট জানিয়ে দেয় যে, হিজাব বিতর্ক একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয়। বিদেশের উসকানি মূলক মন্তব্য নিষ্প্রয়োজন।

তবে বিশেষজ্ঞরা মনে করছেন, ২০২২ সালেও এই রিপোর্ট মানবে না বাইডেন প্রশাসন। রাশিয়া-ইউক্রেন সংঘর্ষে ভারতকে পাশে চেয়েছে আমেরিকা। ফলে ভারতকে অসন্তুষ্ট করার পথে হাঁটবে না হোয়াইট হাউজে। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

ছবি - প্রতীকী
South Korea: প্রায় ১১ বিলিয়ন ডলার খরচ করে 'ভাসমান বিমানবন্দর' তৈরি করতে চলেছে দঃ কোরিয়া

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.