Peru: দেড় মাস পর বামপন্থী প্রার্থী পেড্রো ক্যাসিলোকে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা

পেরুর প্রেসিডেন্ট নির্বাচনে স্কুলশিক্ষক বামপন্থী প্রার্থী ক্যাসিলো পান ৮৮,৩৬,৩৮০ ভোট বা ৫০.১২ শতাংশ ভোট। তাঁর বিপক্ষের প্রার্থী দক্ষিণপন্থী দলের কেইকো ফুজিমোরি পান ৮৭,৯২,১১৭ ভোট বা ৪৯,৮৭ শতাংশ ভোট।
Peru: দেড় মাস পর বামপন্থী প্রার্থী পেড্রো ক্যাসিলোকে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা
পেড্রো ক্যাসিলোফাইল ছবি সংগৃহীত

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে সরকারি ভাবে পেড্রো ক্যাসিলোকে পেরুর প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হিসেবে ঘোষণা করলো দ্য ন্যাশনাল জুরি অফ ইলেকশনস (জেএনই)। নির্বাচনী ফল ঘোষণার প্রায় দেড় মাস পর মঙ্গলবার জেএনই-র পক্ষ থেকে ক্যাসিলোকে জয়ী ঘোষণা করা হল।

এদিন এক ভার্চুয়াল সভায় জেএনই-র প্রধান জোরগে সালাস আরিনাস এই বিষয়ে চূড়ান্ত ঘোষণা করেন। এদিন তিনি জানিয়েছেন, পেড্রো ক্যাসিলো টেরোনেসকে পেরুর প্রেসিডেন্ট হিসেবে এবং দিনা এরসিলিয়া বোলুয়ারতে জেগারাকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে আমি নির্বাচিত ঘোষণা করছি।

পেরুর সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনে স্কুলশিক্ষক এবং বামপন্থী প্রার্থী ক্যাসিলো পান ৮৮,৩৬,৩৮০ ভোট বা ৫০.১২ শতাংশ ভোট। তাঁর বিপক্ষের প্রার্থী দক্ষিণপন্থী দলের কেইকো ফুজিমোরি পান ৮৭,৯২,১১৭ ভোট বা ৪৯,৮৭ শতাংশ ভোট। দুই প্রার্থীর প্রাপ্ত ভোটের ব্যবধান ৪৪,২৬৩ বলে জানিয়েছে অফিস অফ দ্য ইলেক্টোরাল প্রসেস।

নির্বাচনী ফলাফল প্রকাশের পর পেরুর প্রাক্তন প্রেসিডেন্টের মেয়ে এবং এবারের নির্বাচনে দক্ষিণপন্থী দলের প্রার্থী কেইকো ফুজিমোরি ফলাফলের বিরুদ্ধে আইনের দ্বারস্থ হন। তাঁর অভিযোগ, নির্বাচনে জালিয়াতি করা হয়েছে। যদিও তাঁর এই আবেদন খারিজ করে দেয় জেএনই।

জেএনইতে দাবি খারিজ হয়ে যাবার পর ফুজিমোরি ফলাফল চ্যালেঞ্জ করে বিভিন্ন প্রদেশের আঞ্চলিক ইলেকশন জুরিদের কাছে আবেদন করেন। যদিও কাজামারকা, সান রোমান, হুয়ামাঙ্গা, চোটা এবং হুয়ানকাভেলিকাতে তাঁর আবেদন খারিজ হয়ে যায়। পরপর দুবার আবেদন খারিজ হয়ে যাবার পরে ফলাফল মেনে নিলেও ফুজিমোরি জানিয়েছেন সত্যি একদিন সামনে আসবেই।

এদিন সালাস জানিয়েছেন খুব শীঘ্রই জয়ী প্রার্থীদের শংসাপত্র দেবার স্থান এবং সময় জানিয়ে দেওয়া হবে।

এবারের নির্বাচনে পপুলার ফোর্স পার্টির পক্ষে প্রার্থী হন দুর্নীতির দায়ে জেলবন্দী অ্যালবারটো ফুজিমোরির মেয়ে কেইকো ফুজিমোরি। তাঁর বিরুদ্ধেও একাধিক দুর্নীতির অভিযোগ আছে এবং তিনি আপাতত জামিনে মুক্ত। নির্বাচনী প্রচার পর্বে তিনি বারবার জানিয়েছিলেন তাঁর লড়াই কমিউনিস্টদের বিরুদ্ধে।

অন্যদিকে বামপন্থী ফ্রী পেরু পার্টির পক্ষে প্রার্থী ছিলেন প্রাক্তন স্কুল শিক্ষক, ইউনিয়ন লিডার ক্যাস্টিলো পেড্রো। যিনি রাজনৈতিক ময়দানে ফুজিমোরির তুলনায় নতুন মুখ।

পেরুতে রাষ্ট্রপতি নির্বাচনে ভোটগণনার দিন বাম প্রার্থীর সঙ্গে কাঁটায় কাঁটায় লড়াই শুরু হতেই পেরুর মুদ্রা এবং শেয়ার বাজারে এর প্রভাব দেখা যায়। শেয়ার বাজারে একাধিক স্টকের দাম পড়ে যায়। জেনারেল ইন্ডেক্স পড়ে ৫.৮ শতাংশ।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in