Peru Presidential Election: বাম এবং দক্ষিণপন্থী প্রার্থীর মধ্যে কাঁটায় কাঁটায় টক্কর

বাম প্রার্থী ক্যাস্টিলো পেড্রোর থেকে সামান্য ব্যবধানে এগিয়ে দক্ষিণপন্থী প্রার্থী কেইকো ফুজিমোরি। ৯২ শতাংশ ভোট গণনা সম্পন্ন হয়েছে। যে গণনায় ফুজিমোরি পেয়েছেন ৫০.১, পেড্রো পেয়েছেন ৪৯.৯ শতাংশ ভোট।
ক্যাস্টিলো পেড্রোর নির্বাচনী প্রচার
ক্যাস্টিলো পেড্রোর নির্বাচনী প্রচারছবি ক্যাস্টিলো পেড্রোর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

পেরুতে গতকাল রাষ্ট্রপতি নির্বাচনের পর আজ চলছে ভোটগণনা। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে সোশ্যালিস্ট প্রার্থী ক্যাস্টিলো পেড্রোর থেকে সামান্য ব্যবধানে এগিয়ে আছে দক্ষিণপন্থী প্রার্থী কেইকো ফুজিমোরি। এখনও পর্যন্ত ৯২ শতাংশ ভোট গণনা সম্পন্ন হয়েছে। যে গণনায় ফুজিমোরি পেয়েছেন ৫০.১ শতাংশ ভোট। অন্যদিকে পেড্রো পেয়েছেন ৪৯.৯ শতাংশ ভোট। পেরুর রাজনৈতিক মহলের মতে জয় পরাজয়ের ব্যবধান কম থাকলে দু’পক্ষের যে কেউ পুনঃগণনা দাবি করতে পারেন। সেক্ষেত্রে ফলাফল ঘোষিত হতে আরও দেরি হবে।

শেষ পাওয়া খবর অনুসারে কেইকো ফুজিমোরি এখনও পর্যন্ত পেয়েছেন ৮৩,৩৯,৮৯৮ ভোট। তাঁর প্রতিদ্বন্দ্বী ক্যাস্টিলো পেড্রো পেয়েছেন ৮৩,১৪,০৭২ ভোট। এখনও পর্যন্ত দুই পক্ষের ব্যবধান ২৫,৮২৬ ভোটের। কিছুক্ষণ আগেও দু পক্ষের ব্যবধান ছিলো ৬৬,৭৯০ ভোটের। যে ব্যবধান ক্রমশ কমিয়ে আনছেন পেড্রো। চলছে কাঁটায় কাঁটায় টক্কর।

ভোট গণনার প্রাথমিক পর্বে দক্ষিণপন্থী দলের প্রার্থী কেইকো ফুজিমোরি অনেকটাই এগিয়ে গেলেও পরবর্তী সময়ে সেই ব্যবধান ক্রমশ কমিয়ে এনেছেন বাম প্রার্থী ক্যাস্টিলো পেড্রো। এক্ষেত্রে গণনার গতিপ্রকৃতি অনুসারে দেশের গ্রামীণ অঞ্চল থেকে অনেক বেশি সমর্থন পেয়েছেন পেড্রো এবং ওইসব অঞ্চলে গণনা শুরু হতেই ক্রমশ ফুজিমোরির সঙ্গে ব্যবধান কমাতে শুরু করেন পেড্রো। পেরুর রাজনৈতিক বিশ্লেষকদের মতে এবারের ভোটে তীব্র মেরুকরণ লক্ষ্য করা গেছে এবং ফুজিমোরির জয় হলে দেশে রাজনৈতিক অস্থিরতা আরও বাড়বে বলে মনে করছেন তাঁরা। প্রাক নির্বাচনী সমীক্ষায় ফুজিমোরি সামান্য এগিয়ে থাকলেও এক্সিট পোলে সামান্য এগিয়ে রয়েছেন পেড্রো। যদিও সেই ব্যবধান মাত্র ০.৪ শতাংশের।

পেরুর প্রাক্তন প্রেসিডেন্ট অ্যালবারটো ফুজিমোরি বর্তমানে মানবাধিকার লঙ্ঘন এবং দুর্নীতির দায়ে জেলে আছেন। এবারের নির্বাচনে পপুলার ফোর্স পার্টির পক্ষে প্রার্থী হয়েছেন তাঁর মেয়ে কেইকো ফুজিমোরি। তাঁর বিরুদ্ধেও একাধিক দুর্নীতির অভিযোগ আছে এবং তিনি আপাতত জামিনে মুক্ত আছেন। নির্বাচনী প্রচার পর্বে তিনি বারবার জানিয়েছেন তাঁর লড়াই কমিউনিস্টদের বিরুদ্ধে।

অন্যদিকে বামপন্থী ফ্রী পেরু পার্টির পক্ষে প্রার্থী হয়েছেন প্রাক্তন স্কুল শিক্ষক, ইউনিয়ন লিডার ক্যাস্টিলো পেড্রো। যিনি রাজনৈতিক ময়দানে ফুজিমোরির তুলনায় নতুন মুখ।

পেরুতে রাষ্ট্রপতি নির্বাচনে বাম প্রার্থীর সঙ্গে কাঁটায় কাঁটায় লড়াই শুরু হতেই পেরুর মুদ্রা এবং শেয়ার বাজারে এর প্রভাব দেখা দিয়েছে। শেয়ার বাজারে একাধিক স্টকের দাম পড়েছে। জেনারেল ইন্ডেক্স পড়েছে ৫.৮ শতাংশ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in