Palestine: ইজরায়েলী হানায় নিহতের সংখ্যা বেড়ে ১৩২, গৃহহীন ১০ হাজার - জানালো রাষ্ট্রসংঘ

রাষ্ট্রসংঘের পর্যবেক্ষণ অনুসারে ইজরায়েলী হানায় প্যালেস্টাইনে ১০ হাজারের বেশি নিরাপদ আশ্রয়ের খোঁজে ঘর ছাড়তে বাধ্য হয়েছেন। এখনও পর্যন্ত ইজরায়েলে ৮ জনের মৃত্যু সংবাদ পাওয়া গেছে।
Palestine: ইজরায়েলী হানায় নিহতের সংখ্যা বেড়ে ১৩২, গৃহহীন ১০ হাজার - জানালো রাষ্ট্রসংঘ
গাজা ছবি ট্যুইটার ভিডিও থেকে সংগৃহীত

একটানা পাঁচ দিন ধরে প্যালেস্টাইনের ওপর হানাদারি অব্যাহত ইজরায়েলের। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে ইজরায়েলী হানায় প্যালেস্টাইনে কমপক্ষে ১৩২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১০০০-এর বেশি মানুষ। রাষ্ট্রসংঘের পর্যবেক্ষণ অনুসারে ইজরায়েলী হানায় প্যালেস্টাইনে ১০ হাজারের বেশি নিরাপদ আশ্রয়ের খোঁজে ঘর ছাড়তে বাধ্য হয়েছেন। এখনও পর্যন্ত ইজরায়েলে ৮ জনের মৃত্যু সংবাদ পাওয়া গেছে।

প্যালেস্টাইনের মেডিক্যাল অফিসারের সূত্র উদ্ধৃত করে রাষ্ট্রসংঘ জানিয়েছে মৃতদের মধ্যে ৩২ জন শিশু। উত্তর গাজায় রাষ্ট্রসংঘের ত্রাণ শিবিরে ঘরবাড়ি ছেড়ে কয়েক হাজার মানুষ আশ্রয় নিয়েছেন।

আমেরিকান এবং আরব কূটনীতিবিদরা একাধিকবার গত পাঁচদিন ধরে দুই পক্ষের মধ্যে চলা এই সন্ত্রাস বন্ধের আবেদন জানিয়েছেন। আগামীকাল রবিবার এই বিষয়ে বৈঠকে বসতে চলেছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। যদিও এখনও পর্যন্ত প্যালেস্টাইনের ওপর লাগাতার আক্রমণ চালিয়ে যাচ্ছে ইজরায়েল। জবাবে ইজরায়েলের ওপর রকেট হানা চালাচ্ছে হামাস। শনিবার সকালেও প্যালেস্টাইনের বিভিন্ন অঞ্চলে বিমান হানা চালিয়েছে ইজরায়েল।

গাজা
গাজায় ইজরায়েলী বায়ুসেনার হামলায় নিহত ৩৫, হামাসের পাল্টা রকেট হানায় ১ ভারতীয় সহ হত ৫

প্যালেস্টাইনের রিলিজিয়াস অ্যাফেয়ার্স মন্ত্রকের তথ্য অনুসারে ইজরায়েলি বিমান হানায় একটি মসজিদ ধ্বংস হয়েছে। পাল্টা ইজরায়েল জানিয়েছে হামাসের পক্ষ থেকে সিনাগগের ওপর আক্রমণ চালানো হয়েছে। ইজরায়েলী নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে শনিবার সকালে অধিকৃত গাজা অঞ্চলে ১১ জন প্যালেস্টেনীয়র মৃত্যুর খবর পাওয়া গেছে।

প্যালেস্টাইনের পক্ষ থেকে জানানো হয়েছে ইজিপ্ট, কাতার এবং রাষ্ট্রসংঘের পক্ষ থেকে মধ্যস্থতা করার জন্য দুই পক্ষের সঙ্গেই কথাবার্তা চালানো হচ্ছে। যদিও এখনও পর্যন্ত কোনো কার্যকরী সূত্র বেরোয়নি।

গত সোমবার থেকে এই ঘটনার সূত্রপাত। যখন ইজরায়েলি বায়ুসেনার বিমান হানায় ৩৫ জনের প্যালেস্টিনিয়র মৃত্যুর প্রতিশোধ নিতে ইজরায়েলের ওপর রকেট হামলা চালাতে শুরু করে হামাস। ফলে ইজরায়েল ও প্যালেস্টাইনের মধ্যে তৈরি হওয়া অশান্তি আরও একবার ভয়াবহ হয়ে উঠেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in