গাজায় ইজরায়েলী বায়ুসেনার হামলায় নিহত ৩৫, হামাসের পাল্টা রকেট হানায় ১ ভারতীয় সহ হত ৫

সৌম্যা সন্তোষ নামে কেরলের ওই মহিলা এক্সেলন শহরের নার্সের কাজ করতেন। তিনি প্রায় সাত বছর ধরে ইজরায়েলেই ছিলেন।
গাজায় ইজরায়েলী বায়ুসেনার হামলায় নিহত ৩৫, হামাসের পাল্টা রকেট হানায় ১ ভারতীয় সহ হত ৫
নিহত সৌম্যা সন্তোষছবি- সংগৃহীত

ইজরায়েলি বায়ুসেনার বিমান হানার প্রতিশোধ নিতে ইজরায়েলের ওপর রকেট হামলা চালালো হামাস। ফলে ইজরায়েল ও প্যালেস্টাইনের মধ্যে তৈরি হওয়া অশান্তি আরও একবার ভয়াবহ হয়ে উঠল। ঘটনার জেরে ৩৫ জন প্যালেস্তিনীয় এবং তিনজন ইজরায়েলির মৃত্যু হয়েছে। এক ভারতীয় মহিলার মৃত্যু হয়েছে বলে খবর। সৌম্যা সন্তোষ নামে কেরলের ওই মহিলা এক্সেলন শহরের নার্সের কাজ করতেন। তিনি প্রায় সাত বছর ধরে ইজরায়েলেই ছিলেন।

বিবিসির রিপোর্ট থেকে জানা গিয়েছে, সোমবার রাত থেকে ইজরায়েলে প্রায় ৩০০টি রকেট নিক্ষেপ করে হামাস। ১ ভারতীয় সহ হত ৫ জন ইজরায়েলি। গাজার দেড়শো'র বেশি জায়গায় হামলা চালায় ইজরায়েলি বায়ুসেনাও। খবর অনুযায়ী, হামলা চলাকালীন সৌম্যা একটি বাড়িতে এক বৃদ্ধার দেখাশোনার দায়িত্বে ছিলেন। তখন তিনি তাঁর স্বামীর সঙ্গে ভিডিও কলে কথা বলছিলেন। হঠাৎ প্রচন্ড আওয়াজ হয় এবং ভিডিও কল বন্ধ হয়ে যায়। এরপর সৌম্যার সঙ্গে বারবার চেষ্টা করেও যোগাযোগ করতে পারেনি পরিবার। পরে এক্সেলন শহরে অন্য পরিচিতদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এই হামলার কথা জানতে পারেন। সৌম্যার মৃত্যুর খবরও শোনেন।

ঘটনায় শোক প্রকাশ করে কেরলের বিধায়ক মনি সি কাপ্পান সোশ্যাল মিডিয়ায় লেখেন, কেরলের কয়েক হাজার বাসিন্দা ইজরায়েলে কাজ করেন। বর্তমানে সবাই আতঙ্কে আছেন। তবে হামলার ঘটনায় বৃদ্ধা বেঁচে গিয়েছেন। তিনি আহত অবস্থায় হাসপাতালে ভর্তি।

ইজরায়েলের বিদেশমন্ত্রকের দাবি, হামাস প্রায় ১৩০টি রকেট নিক্ষেপ করেছে। পাশাপাশি জেরুজালেমেও হিংসা ছড়ানো হচ্ছে। এই হামলায় বড় বিল্ডিংগুলিকে টার্গেট করা হয়।গাজা স্ট্রিপ নিয়ে দু‘পক্ষের মধ্যে এই লড়াই একাধিক দেশ থামানোর জন্য আবেদন করেছে। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেত্যানাহু বলেছেন, রকেটে হামলা করে হামাস নিজেদের এক্তিয়ার বহিভূর্ত কাজ করেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in