Pakistan: ইমরান ক্ষমতাচ্যুত হলে সম্মিলিত বিরোধী দলের পক্ষ থেকে বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো!

১৯৪৭-এর পর থেকে আজ পর্যন্ত পাকিস্তানের কোনও প্রধানমন্ত্রী পাঁচ বছর ক্ষমতায় টিকে থাকতে পারেননি। ইমরান সরকারের বয়স তিন বছরের কিছু বেশি। পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রীও পাঁচের গেরো পার করা কঠিন।
Pakistan: ইমরান ক্ষমতাচ্যুত হলে সম্মিলিত বিরোধী দলের পক্ষ থেকে বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো!
বিলাওয়াল ভুট্টো , ইমরান খানফাইল চিত্র - সংগৃহীত

ইমরান খানে সরকার উৎখাত হলে বিলাওয়াল ভুট্টো-জারদারি পাকিস্তানের যৌথ বিরোধী দলের পক্ষ থেকে বিদেশমন্ত্রী হিসেবে নিযুক্ত হবেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে। পাকিস্তানে প্রধান বিরোধী দল ‘পাকিস্তান পিপলস পার্টির’ (PPP) চেয়ারম্যান ভুট্টো-জারদারি বলেছেন, মন্ত্রীত্ব সংক্রান্ত সিদ্ধান্ত তাঁর দলই নেবে।

প্রসঙ্গত, বিরোধী দলেরা প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা এনেছিলেন। ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব খারিজ করে দেয় স্পিকার এবং ইমরানের সুপারিশে ন্যাশনাল অ্যাসেম্বলি ভেঙে দেন প্রেসিডেন্ট আলভি। সেই সিদ্ধান্তকে অসাংবিধানিক বলে রায় দিয়েছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। শনিবার অনাস্থা ভোট করাতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়। এই মুহূর্তে পাওয়া খবর অনুযায়ী, পাকিস্তানে সরকারের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের রায় পুনর্বিবেচনা করার জন্য আবেদন করা হয়েছে।

পিপিপি চেয়ারম্যান বলেন, ইমরান খানের ‘তেহরিক-ই-ইনসাফ’ (পিটিআই) দল বিদেশমন্ত্রক এবং জাতীয় নিরাপত্তা কমিটিকে (এনএসসি) বিতর্কিত করে ছেড়েছে। তিনি আরও বলেন, ‘পিটিআইয়ের চার বছরের শাসনামলে গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়েছে, যাইহোক - সুপ্রিম কোর্টের রায় প্রতিষ্ঠানগুলিকে বিতর্ক থেকে মুক্তি দেওয়ার দিকে ‘প্রথম পদক্ষেপ’।”

প্রসঙ্গত, ১৯৪৭-এর পর থেকে আজ পর্যন্ত পাকিস্তানের কোনও প্রধানমন্ত্রী পাঁচ বছর ক্ষমতায় টিকে থাকতে পারেননি। ইমরান সরকারের বয়স তিন বছরের কিছু বেশি। পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রীও পাঁচের গেরো পার করা কঠিন। বিশেষ করে পাকিস্তানের সুপ্রিম কোর্টের রায়ের পরে ইমরান খানের টিকে থাকার সম্ভাবনা আরও ক্ষীণ হয়েছে।

৩৪২ সদস্যের আইনসভায় ইমরান খানকে ক্ষমতা থেকে সরাতে প্রয়োজন ১৭২ জন সদস্যের সমর্থন। বিরোধীদের দাবি, ইতিমধ্যেই তাঁরা ১৭৭ জনের সমর্থন জোগাড় করেছেন। গত সপ্তাহেই সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টি (পিটিআই)।

ইতিমধ্যেই ইমরান খানের জোট সরকারের এক গুরুত্বপূর্ণ জোটসঙ্গী তাদের সাত সদস্য বিরোধীদের পক্ষে ভোট দেবেন বলে জানিয়েছে। ক্ষমতাসীন দলের এক ডজনেরও বেশি আইনপ্রণেতা অবস্থান বদল করেছেন।

- with IANS inputs

বিলাওয়াল ভুট্টো , ইমরান খান
আমেরিকার ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ আরও সন্ত্রাসবাদীদের জন্ম দিয়েছে - ইমরান খান

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.