আমেরিকার ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ আরও সন্ত্রাসবাদীদের জন্ম দিয়েছে - ইমরান খান

তিনি বলেন - “গ্রামে বোমা বিস্ফোরণ করলে তারা (আমেরিকা) কীভাবে কেবল সন্ত্রাসীদের টার্গেট করবে? আমেরিকার সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ আসলে সন্ত্রাসবাদীদের জন্ম দিয়েছে।”
ইমরান খান
ইমরান খানফাইল চিত্র - সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন যে আমেরিকার ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ আরও সন্ত্রাসবাদীদের জন্ম দিয়েছে। ইসলামাবাদ কার্যত এই সময়ের মধ্যে একটি ‘দুর্গ’ হয়ে উঠেছিল। রবিবার CNN -র সাংবাদিক ফরিদ জাকারিয়ার সাথে একান্ত সাক্ষাৎকারের সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী এমনই মন্তব্য করেন। মিডিল-ইস্টে সন্ত্রাসবাদের বিষয়ে পাকিস্তানের ভূমিকা সম্পর্কে ইমরান খানকে প্রশ্ন করেছিলেন জাকারিয়া।

ইমরান খান বলেন - “আমেরিকার সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ আসলে সন্ত্রাসবাদীদের জন্ম দিয়েছে। আমি আপনাকে পাকিস্তানের উদাহরণ থেকে বলতে পারি, আমাদের ৮০,০০০ মানুষ মারা গিয়েছিল। আমি নিশ্চিত যে আফগানিস্তানে যা ঘটেছে ঠিক একইরকম। রাতের অভিযান এবং ড্রোন হামলা... মার্কিন যুক্তরাষ্ট্রকে অবশ্যই তাদের নীতি পর্যালোচনা করা দরকার।”

তিনি সাংবাদিককে পাল্টা প্রশ্ন করে বলেন - “গ্রামে বোমা বিস্ফোরণ করলে তারা (আমেরিকা) কীভাবে কেবল সন্ত্রাসীদের টার্গেট করবে?” সাথে সাথে তিনি বলেন –“মার্কিন নাগরিকদের বলা হচ্ছে যে ড্রোন হামলা সঠিক ছিল, সন্ত্রাসীবাদীদের লক্ষ্যবস্তু করা হয়েছিল। কিন্তু তারা জানেন না এরফলে কত নিরীহ মানুষের প্রাণ গিয়েছে, আমরা প্রচুর ক্ষতির সম্মুখীন হয়েছি।”

তিনি বলেন, পাকিস্তানকে মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগী হিসাবে বিবেচনা করা হয়েছিল একসময়। তাই সন্ত্রাসবাদীদের প্রতিশোধমূলক হামলার মুখোমুখি হতে হয়েছে পাকিস্তানকে। তাঁর কথায় – “সারা দেশে আত্মঘাতী হামলা হয়েছে। আমরা ৮০,০০০ মানুষকে হারিয়েছি। মার্কিন যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার করেছে বটে, কিন্তু সন্ত্রাস অব্যাহত রয়েছে।” তবে এখন আত্মঘাতী হামলা আগের থেকে কমেছে বলে তিনি জানান।

প্রসঙ্গত, কিছুদিন আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী আমেরিকার দিকে আঙুল তুলে অভিযোগ করেছিলেন - আমেরিকার যখন প্রয়োজন হয়, তখন তারা পাকিস্তানের সাথে সম্পর্ক স্থাপন করে। প্রয়োজন ফুরিয়ে গেলে তারাই আবার নিষেধাজ্ঞা আরোপ করে।

ইমরান খান
সোভিয়েত ইউনিয়ন আফগানিস্তান ত্যাগ করতেই USA পাকিস্তানের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল: ইমরান খান

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in