Religious Freedom: ধর্মীয় স্বাধীনতা নেই, ভারতকে 'রেড লিস্ট'-এ রাখার সুপারিশ মার্কিন সংস্থার

এর আগে গত বছরও ভারতকে রেড লিস্টে রাখার সুপারিশ করেছিল USCIRF। কিন্তু ইউএস সেক্রেটারি মাইক পম্পেও সেই সুপারিশ খারিজ করে দিয়েছিলেন।
Religious Freedom: ধর্মীয় স্বাধীনতা নেই, ভারতকে 'রেড লিস্ট'-এ রাখার সুপারিশ মার্কিন সংস্থার
গত বছর দিল্লিতে হওয়া দাঙ্গার একটি দৃশ্যছবি সংগৃহীত

ধর্মীয় স্বাধীনতার নিরিখে ভারতকে 'রেড লিস্ট' বা 'বিশেষ উদ্বেগের দেশ (সিপিসি)'-এর তালিকায় রাখার সুপারিশ করলো এক মার্কিন মানবাধিকার সংস্থা USCIRF (US Commission on International Religious Freedom)। মার্কিন বিদেশ মন্ত্রকের কাছে এই সুপারিশ করেছে USCIRF। ভারত ছাড়াও সিরিয়া, রাশিয়া এবং ভিয়েতনামকে রেড লিস্টে রাখার সুপারিশ করেছে সংস্থাটি।

ধর্মীয় স্বাধীনতার অধিকার র‍্যাঙ্কিং প্রকাশের এক মাস আগে USCIRF-এর এই সুপারিশের‌ তীব্র নিন্দা করেছে ভারত সরকার। সরকারের বিদেশ মন্ত্রকের মুখপাত্র USCIRF-কে পক্ষপাতদুষ্ট বলে অ‍্যাখ‍্যা দিয়েছেন। ভারতের সংবিধান সম্পর্কে সংস্থাটির কোনো ধারণা নেই বলে জানিয়েছেন তিনি। তবে ভারতের এই মন্তব্যের এখনও কোনো জবাব দেয়নি USCIRF।

এর আগে গত বছরও ভারতকে রেড লিস্টে রাখার সুপারিশ করেছিল USCIRF। কিন্তু ইউএস সেক্রেটারি মাইক পম্পেও সেই সুপারিশ খারিজ করে দিয়েছিলেন। উজবেকিস্তানকেও রেড লিস্টে রাখার সংস্থাটির সুপারিশ মঞ্জুর করেননি তিনি। কারণ উজবেকিস্তানকে মার্কিন পররাষ্ট্র নীতির স্বার্থে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। অর্থনৈতিক এবং সামরিক ক্ষেত্রে ভারত উজবেকিস্তানের থেকে আরও বেশি মূল্যবান।

প্রসঙ্গত, উত্তর কোরিয়া, সৌদি আরব, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, নাইজেরিয়া সহ ভারতের তিন প্রতিবেশী দেশ - পাকিস্তান, চীন এবং মায়ানমার সিপিসি তালিকাভুক্ত।

গত বছর দিল্লিতে হওয়া দাঙ্গার একটি দৃশ্য
অতিমারীতেও রেহাই নেই বিদ্বেষে, ২০২০ সালে সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনা বেড়েছে দ্বিগুণ: NCRB রিপোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in