অতিমারীতেও রেহাই নেই বিদ্বেষে, ২০২০ সালে সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনা বেড়েছে দ্বিগুণ: NCRB রিপোর্ট
২০২০ সালের মার্চ মাসে দিল্লি দাঙ্গাছবি সংগৃহীত

অতিমারীতেও রেহাই নেই বিদ্বেষে, ২০২০ সালে সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনা বেড়েছে দ্বিগুণ: NCRB রিপোর্ট

রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালে দেশে মোট ৮৫৭টি সাম্প্রদায়িক দাঙ্গা বা ধর্মীয় হিংসার ঘটনা ঘটেছে। ২০১৯ সালে সালে এই সংখ্যা ছিল ৪৩৮ এবং ২০১৮ সালে ৫১২।

মহামারীর কারণে ২০২০ সালের অধিকাংশ সময়ই দেশজুড়ে লকডাউন জারি ছিল। তা সত্ত্বেও ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে দেশে সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনা বেড়েছে প্রায় দ্বিগুণ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে থাকা ন‍্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো বা NCRB-র সদ‍্য প্রকাশিত রিপোর্টে এই তথ‍্য উঠে এসেছে।

রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালে দেশে মোট ৮৫৭টি সাম্প্রদায়িক দাঙ্গা বা ধর্মীয় হিংসার ঘটনা ঘটেছে। ২০১৯ সালে সমস্ত রাজ‍্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ৪৩৮টি সাম্প্রদায়িক দাঙ্গার মামলা নথিভুক্ত হয়েছিল। ২০১৮ সালে এই সংখ্যা ছিল ৫১২।

২০২০ সালে 'জাতিগত সংঘাতের' ঘটনা নিয়ে মামলা দায়ের হয়েছে ৭৩৬টি। ২০১৯ সালে মামলা দায়ের হয়েছিল ৪৯২টি। ২০১৮ সালে এই সংখ্যা ছিল ৬৫৬টি।

'সাম্প্রদায়িক' দ্বন্দ্বের ক‍্যাটেগরিতে গত বছর আরও ১৬৭টি মামলা দায়ের হয়েছে। ২০১৮ এবং ২০১৯ সালে এই সংখ্যা ছিল যথাক্রমে ১১৮ এবং ২০৯।

NCRB-র রিপোর্ট অনুযায়ী, প্রকাশ‍্যে শান্তি বিঘ্নিত করার অপরাধের মোট ৭১ হাজার ১০৭টি মামলা দায়ের হয়েছে গত বছর, যা ২০১৯ সালের তুলনায় ১২.৪ শতাংশ বেশি। ২০১৯ সালে এই সংক্রান্ত ৬৩ হাজার ২৬২টি মামলা দায়ের হয়েছিলো। কৃষি বিভাগের অধীনে শান্তি বিঘ্নিত করার প্রায় ২ হাজার ১৮৮টি মামলা দায়ের হয়েছে। বিক্ষোভ দেখানোর সময় দাঙ্গা করার ১ হাজার ৯০৫টি মামলা দায়ের হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.