মায়ানমার সেনার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক থাকায় আদানি পোর্টকে ছেঁটে ফেলল নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ

গত মাসে একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, মায়ানমারের 'ল্যান্ড লিজ ফি' হিসেবে আদানি গ্রুপ তাদের ৩০ কোটি ডলার দিয়েছে
মায়ানমার সেনার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক থাকায়  আদানি পোর্টকে ছেঁটে ফেলল নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ
গৌতম আদানি ফাইল ছবি- সংগৃহীত

নয়াদিল্লি, ১৪ এপ্রিল: মায়ানমারের সেনাবাহিনীর সঙ্গে ব্যবসায়িক সম্পর্কের কারণে নিউইয়র্কের স্টক এক্সচেঞ্জ নিজেদের তালিকা থেকে আদানি গ্রুপকে সরিয়ে দিয়েছে। উল্লেখ্য, আদানি পোর্টস অ্যান্ড সোশ্যাল ইকনমিক জোন লিমিটেডকে এসঅ্যান্ডপি ডও জোন্স তাদের তালিকা থেকে আদানি গ্রুপকে সরিয়ে দিয়েছে বলে মঙ্গলবার রয়টার্সের তরপে জানানো হয়েছে।

গত মাসে একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, মায়ানমারের 'ল্যান্ড লিজ ফি' হিসেবে আদানি গ্রুপ তাদের ৩০ কোটি ডলার দিয়েছে। রয়টার্সের তরফে জানানো হয়েছে, মায়ানমার অর্থনৈতিক কর্পোরেশনের লিজ দেওয়া জমিতে ইয়াঙ্গনে একটি বন্দর তৈরি করার জন্য ভারতের বৃহত্তম বেসরকারি মাল্টি পোর্ট অপারেটর এই পরিমাণ অর্থ প্রদান করেছিল। এরপরই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

১৫ এপ্রিল থেকে স্টক এক্সচেঞ্জের তালিকা থেকে বাদ পড়তে চলেছে আদানি পোর্টস অ্যান্ড ইকনমিক জোন। এই সিদ্ধান্তে প্রভাব বম্বে স্টক এক্সচেঞ্জেও পড়েছে। মঙ্গলবার সকাল ১০টা ২০ মিনিট নাগাদ আদানিদের শেয়ারের দাম ৪.২৫ শতাংশ পড়ে যায়।

গৌতম আদানি
আদানির 'আচ্ছে দিন'- মহামারীতেও উপার্জন ১৬.২ বিলিয়ন ডলার- সম্পত্তি বৃদ্ধির হারে সারা বিশ্বে প্রথম

প্রসঙ্গত ফেব্রুয়ারি মাস থেকে মায়ানমারে গণতান্ত্রিক সরকারের পতন ঘটিয়ে সেখানে সেনা অভ্যুত্থান জারি হয়। এরপর থেকেই একের পর এক গণতন্ত্রকামী মানুষকে হত্যা করে চলেছে সেখানকার সেনাবাহিনী। তাই মায়ানমারের উপর থেকে বিশ্বের তাবড় দেশ নিজেদের অর্থনৈতিক সমর্থন তুলে নিচ্ছে মায়ানমারের উপর থেকে। যার পরোক্ষ প্রভাব নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জের এই সিদ্ধান্ত।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in