Mount Marapi: ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত - মৃত ১৩ জন পর্বতারোহী, নিখোঁজ ১০

People's Reporter: উদ্ধার করা হয় কয়েক জন পর্বতারোহীর দেহও। অন্যদিকে, বিপদের আঁচ পেয়ে অন্তত ৪৯ জন নিরাপদে সরে যেতে সক্ষম হন বলে সরকারি বিবৃতিতে জানানো হয়েছে।
মাউন্ট মারাপির অগ্ন্যুৎপাত
মাউন্ট মারাপির অগ্ন্যুৎপাতছবি - সংগৃহীত

 ইন্দোনেশিয়ার জাভা প্রদেশের মাউন্টে মারাপি পর্বতে ভয়ঙ্কর অগ্ন্যুৎপাত। শেষ পাওয়া খবর অনুযায়ী মৃত্যু হয়েছে ১৩ জন পর্বতারোহীর। সোমবার ভোররাত থেকে নিখোঁজ আরও ১০ জন পর্বতারোহী। লাভার স্রোতে পড়ে তাঁদের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। ওই পর্বতে অভিযানে গিয়ে দূর্ঘটনার কবলে পড়েছে পর্বতারোহীরা।

অগ্ন্যুৎপাতের পর সোমবার উদ্ধারকারী দল মাউন্ট মারাপির জ্বালামুখের নিকটবর্তী এলাকা থেকে তিন জনকে জীবিত অবস্থায় উদ্ধার করেন। উদ্ধার করা হয় কয়েক জন পর্বতারোহীর দেহও। অন্যদিকে, বিপদের আঁচ পেয়ে অন্তত ৪৯ জন নিরাপদে সরে যেতে সক্ষম হন বলে সরকারি বিবৃতিতে জানানো হয়েছে।

সুমাত্রা দ্বীপের মাউন্ট মারাপির উচ্চতা ২৮৯১ মিটার (৯৪৮৪ ফুট)। রবিবার অগ্ন্যুৎপাতের ফলে আকাশে প্রায় ৩০০০ মিটার ছাইয়ে ছেয়ে গেছে। অগ্নুৎপাতের একদিন পর পাডাং সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সির প্রধান আব্দুল মালিক বলেন - "এখানে ২৬ জনের মধ্যে ১৪ জনকে খুঁজে পেয়েছি, তিনজনকে জীবিত পাওয়া গেছে এবং ১১ জনকে মৃত অবস্থায় পাওয়া গেছে।"

প্রসঙ্গত, গত বছর ডিসেম্বর মাস থেকে জাভা প্রদেশের একাধিক আগ্নেয়গিরি নতুন করে জেগে উঠেছে। আগ্নেয়গিরি এবং ভূতাত্ত্বিক দুর্যোগ প্রশমন কেন্দ্র আগেই বিশেষত মধ্য জাভা অঞ্চলের ‘ঘুমন্ত’ আগ্নেয়গিরিগুলির জেগে ওঠার আশঙ্কা প্রকাশ করেছিল। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় প্রায় ১৩০টি আগ্নেয়গিরি রয়েছে।

মাউন্ট মারাপির অগ্ন্যুৎপাত
Japan: ভালুক হানায় বিপর্যস্ত জাপান, শেষ ৭ মাসে মৃত ৬, আহত ২১২

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in