Ford: বৈদ্যুতিন গাড়ি প্রস্তুতিতে অধিক গুরুত্ব, প্রায় ৪০০০ চাকরি ছাঁটাইয়ের পথে ফোর্ড!

বুধবার একটি বিখ্যাত সংবাদপত্রে প্রকাশিত হয় ফোর্ড কোম্পানির চাকরি ছাঁটাইয়ের খবর। তাতে দেখা যাচ্ছে ফোর্ড আগামী সপ্তাহে ৪০০০ হাজারেরও বেশী চাকরি বাতিল করবে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

খরচ কমানোর জন্য হাজার হাজার চাকরি ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন গাড়ি প্রস্তুতকারী সংস্থা ফোর্ড। চাকরি কমিয়ে আনার পাশাপাশি তারা বৈদ্যুতিন যানবাহন তৈরিতেও জোর দিয়েছে এই কোম্পানি। এমনটাই জানা যাচ্ছে একটি মার্কিন সংবাদপত্রের মাধ্যমে। চাকরি হ্রাসের ব্যাপারে কিছু জানা যায়নি কর্তৃপক্ষের কাছ থেকে।

বুধবার একটি বিখ্যাত সংবাদপত্রে প্রকাশিত হয় ফোর্ড কোম্পানির চাকরি ছাঁটাইয়ের খবর। তাতে দেখা যাচ্ছে ফোর্ড আগামী সপ্তাহে ৪০০০ হাজারেরও বেশী চাকরি বাতিল করবে। সাথে এও বলা হয়েছে এর ফলে ঐ কোম্পানির কর্মরত শ্রমিকরা কোনও সমস্যায় পড়বে না।

অন্যদিকে ব্লুম্বার্গের সমীক্ষানুযায়ী প্রায় ৮০০০ চাকরি এর ফলে ক্ষতির মুখে পড়তে পারে। যদিও এবিষয়ে ফোর্ড কর্তৃপক্ষের তরফ থেকে কোনো উত্তর মেলেনি। কোম্পানি একটি বিবৃতিতে বলেছে, তাদের লক্ষ্য ২০২৬ এর মধ্যে বিশ্ব বাজারে ২০ লক্ষ বৈদ্যুতিন গাড়ি উৎপাদন করা। তাই বছরে ৬ লক্ষ উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েছে।

ফোর্ডের মুখপাত্র জানিয়েছেন, আমরা ক্রমশ বৈদ্যুতিক যুগে প্রবেশ করছি। যেখানে সমস্ত গাড়ি বিদ্যুতের মাধ্যমে চলবে। নতুন সংস্করণ ফোর্ড+ নামে বাজারে আসবে। আমরা প্রযুক্তির সাথে নিজেদের কোম্পানিকেও আধুনিকীকরণের পথে অগ্রসর করছি। পাশাপাশি আমরা অন্যান্য কোম্পানির সাথে প্রতিযোগিতায় টক্কর দেওয়ার জন্য বিভিন্ন কাঠামোতে পরিবর্তন এনেছি।

উল্লেখ্য, বৈদ্যুতিন যানবাহনের জগতে জনপ্রিয় সংস্থা টেসলাকে চ্যালেঞ্জ জানাতে চলতি বছরেই ফোর্ড তাদের উৎপাদন বেশ বাড়িয়েছে। ২০২৬ এর লক্ষ্যমাত্রা পূরণের জন্য প্রায় ৫০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করার পরিকল্পনা গ্রহণ করেছে ওই সংস্থা।

ছবি - প্রতীকী
Ford India Closure: চলছে ক্ষতিপূরণ নিয়ে আলোচনা, ৫৩০০ শ্রমিকের ভবিষ্যৎ ঘিরে প্রশ্ন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in