Maldives: মুইজ্জুর 'ভারত বিরোধী অবস্থান'-কেই স্বীকৃতি মালদ্বীপবাসীর! নির্বাচনে জয়ী PNC

People's Reporter: মালদ্বীপের নির্বাচন কমিশন সূত্রে খবর, ৯৩ আসনের মধ্যে ৮৬টি আসনে ভোট গণনা হয় (ভারতীয় সময় রাত ১১টা পর্যন্ত)। সেখানে ৬৬টি আসন জিতে নেয় মুইজ্জুর দল।
মহম্মদ মুইজ্জু
মহম্মদ মুইজ্জুছবি - সংগৃহীত

মালদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (PNC) পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে সক্ষম হলো। অর্থাৎ মুইজ্জুর 'ভারত বিরোধী অবস্থান' এবং 'চীনের সাথে মিত্রতা'র পক্ষেই রায় দিল সে দেশের জনগণ।

মালদ্বীপের নির্বাচন কমিশন সূত্রে খবর, পার্লামেন্ট নির্বাচনে ৯৩ আসনের মধ্যে ৮৬টি আসনে ভোট গণনা হয়েছে (ভারতীয় সময় রাত ১১টা পর্যন্ত)। এর মধ্যে ৬৬টি আসনই জিতে নেয় মুইজ্জুর দল। ফলে সম্পূর্ণ ফলাফলের আগেই ম্যাজিক ফিগার টপকে যায় পিপলস ন্যাশনাল কংগ্রেস। পরাজিত হয় প্রাক্তন রাষ্ট্রপতি ইব্রাহিম মহম্মদ সোলির মলডিভিয়ান ডেমোক্র্যাটিক পার্টি (MDP)।

মালদ্বীপের নির্বাচনের দিকে কূটনৈতিক মহলের নজর ছিল। কারণ ক্ষমতা দখলের পর থেকেই ভারত বিরোধী অবস্থান নিতে দেখা গেছে মুইজ্জুকে। মালদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহার, ভারতের প্রধানমন্ত্রীকে নিয়ে শাসকদলের নেতাদের বিতর্কিত মন্তব্য সহ একাধিক ভারত বিরোধী কার্যকলাপে যুক্ত ছিল মালদ্বীপ। শুধু তাই নয়, একদিকে যেমন ভারতের বিরুদ্ধে সুর চড়াচ্ছিল মালদ্বীপ অন্যদিকে চীনের সাথে বন্ধুত্বের হাত মজবুত করছিলেন মুইজ্জু।

গত বছর সেপ্টেম্বর মাসে ইব্রাহিম মহম্মদ সোলিকে হারিয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট হন মুইজ্জু। কিন্তু সংসদে সংখ্যাগরিষ্ঠতা ছিল না তাঁর দলের কাছে। রবিবারের নির্বাচনে সেই সংখ্যাগরিষ্ঠতাও অর্জন করলেন তিনি।

মহম্মদ মুইজ্জু
Trade Union: আমেরিকায় তৃতীয়বারের চেষ্টায় ইউনিয়ন করার অধিকার অর্জন ভক্সওয়াগানের শ্রমিকদের
মহম্মদ মুইজ্জু
অ্যান্টার্কটিকায় খুলল ভারতের তৃতীয় ডাকঘর, জনশূন্য বরফের দেশে বসে চিঠি লিখবেন ভারতীয় বিজ্ঞানীরা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in