Trade Union: আমেরিকায় তৃতীয়বারের চেষ্টায় ইউনিয়ন করার অধিকার অর্জন ভক্সওয়াগানের শ্রমিকদের

People's Reporter: সাম্প্রতিক সময়ে এক দীর্ঘ ধর্মঘটের পর প্রধান মার্কিন স্বয়ংচালিত কোম্পানি, জেনারেল মোটরস, ফোর্ড এবং স্টেলান্টিস-এ প্রায় ২৫ শতাংশ বেতন বৃদ্ধি করতে সক্ষম হয়েছে ইউনিয়ন।
ইউনিয়নের অধিকার আদায় করে নেবার পর ভক্সওয়াগনের শ্রমিকদের উল্লাস
ইউনিয়নের অধিকার আদায় করে নেবার পর ভক্সওয়াগনের শ্রমিকদের উল্লাসছবি uaw.org থেকে সংগৃহীত

লাগাতার তৃতীয় বারের চেষ্টায় ইউনিয়ন করার অধিকার পেল মার্কিন যুক্তরাষ্ট্রের টেনেসি রাজ্যে ভক্সওয়াগেনের চাটানুগা প্ল্যান্টের শ্রমিকরা। এর আগে দুটি প্রচেষ্টাতেই তারা ব্যর্থ হয়েছিলেন। ভক্সওয়াগন সংস্থা এবং ইউনাইটেড অটো ওয়ার্কার্স (UAW)-এর পক্ষ থেকে একথা জানানো হয়েছে।

শুক্রবার শেষ হওয়া ভোটে ৭৩ শতাংশ কর্মী ইউনাইটেড অটো ওয়ার্কার্স (UAW) এর সঙ্গে যুক্ত হয়ে ইউনিয়ন গঠনের পক্ষে সমর্থন জানিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের একটি সংস্থা, ন্যাশনাল লেবার রিলেশনস বোর্ড যদিও এখনও এই ফলাফল সম্পর্কে কিছু জানায়নি।

ইউনাইটেড অটো ওয়ার্কার্স (UAW), যারা মার্কিন স্বয়ংচালিত সেক্টরে তাদের উপস্থিতি বাড়াতে চাইছে, তারা এই ফলাফলকে এক উল্লেখযোগ্য জয় হিসাবে দেখছে।

সাম্প্রতিক সময়ে এই প্ল্যান্টে ইউনিয়ন গঠনের দুটি প্রচেষ্টা ব্যর্থ হবার পর এবার তৃতীয় প্রচেষ্টায় ইউনিয়ন গঠনের অধিকার পাওয়া গেছে। এর আগে সাম্প্রতিক সময়ে এক দীর্ঘ ধর্মঘটের পর প্রধান মার্কিন স্বয়ংচালিত কোম্পানি, জেনারেল মোটরস, ফোর্ড এবং স্টেলান্টিস (প্রাক্তন ক্রাইলসার) এ প্রায় ২৫ শতাংশ বেতন বৃদ্ধি করতে সক্ষম হয়েছে ইউনিয়ন। যা তাদের বড়ো সাফল্য।

এখনও পর্যন্ত দক্ষিণের রাজ্যগুলিতে এবং অ-মার্কিন যানবাহন নির্মাতাদের প্ল্যান্টগুলিতে খুব কমই সাফল্য পেয়েছে ইউনিয়ন। এমনকি টেসলা শ্রমিকদের ঐক্যবদ্ধ করতেও ইউনিয়ন ব্যর্থ হয়েছে।

গতকালের ভোটে ৩,৬১৩ জন কর্মীর মধ্যে ২,৬২৮ জন বা মোট শ্রমিকের ৭৩.৫% তাদের ব্যালটে ইউনাইটেড অটো ওয়ার্কার্স ইউনিয়নের পক্ষে মত দিয়েছেন।

জার্মানির শক্তিশালী আইজি মেটাল ইউনিয়ন শনিবার জানিয়েছে চাটানুগা (Chattanooga) প্ল্যান্ট ছিল VW ব্র্যান্ডের একমাত্র প্ল্যান্ট যেখানে ইউনিয়ন ছিল না। ভিডব্লিউ ওয়ার্কস কাউন্সিলের প্রধান ড্যানিয়েলা কাভালো এই জয়ের পর জানিয়েছেন, চাটানুগা কর্মীরা "মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেড ইউনিয়নের ইতিহাস নতুনভাবে লিখলেন।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in