Mecca: মক্কায় হজে গিয়ে প্রবল দাবদাহে মৃত্যু ৫৫০ তীর্থযাত্রীর

People's Reporter: সৌদির প্রশাসনিক সূত্র এবং AFP-র সূত্র অনুসারে মৃতদের মধ্যে ৩২৩ জন মিশরীয়। যাদের মৃত্যুর প্রাথমিক কারণ প্রবল তাপপ্রবাহ। এছাড়াও তাপপ্রবাহের কারণে জর্ডনের ৬০ জন নাগরিকের মৃত্যু হয়েছে।
মক্কায় প্রবল দাবদাহ
মক্কায় প্রবল দাবদাহছবি থিনাকরন নিউজের এক্স বার্তা থেকে সংগৃহীত

প্রচণ্ড দাবদাহে মক্কায় হজে গিয়ে মৃত্যু ৫৫০ জন তীর্থযাত্রীর। সংবাদমাধ্যমের সূত্র অনুসারে মৃতের সংখ্যা ৫৭৭। মৃতদের অধিকাংশই মিশরের বাসিন্দা। এছাড়াও জর্ডন এবং ইরানের বেশ কিছু মানুষেরও মৃত্যু হয়েছে। সোমবার মক্কায় তাপমাত্রা ছিল ৫১.৮ ডিগ্রি সেলসিয়াস। সৌদি আরবের কূটনৈতিক বিভাগের সূত্র মঙ্গলবার জানিয়েছে কমপক্ষে ৫৫০ জন তীর্থযাত্রীর মৃত্যুর খবর জানিয়েছে। এঁরা সকলেই হজ করতে মক্কায় গেছিলেন।

সৌদি আরবের প্রশাসনিক সূত্র এবং সংবাদসংস্থা এএফপি-র সূত্র অনুসারে মৃতদের মধ্যে ৩২৩ জন মিশরীয়। যাদের মৃত্যুর প্রাথমিক কারণ প্রবল তাপপ্রবাহ। এছাড়াও তাপপ্রবাহের কারণে জর্ডনের ৬০ জন নাগরিকের মৃত্যু হয়েছে। এক আধিকারিক জানিয়েছেন, মক্কার আল-মুয়াজেম মর্গে ৫৫০ জনের দেহ রাখা হয়েছে।

দ্য গার্ডিয়ান-এর প্রতিবেদন অনুসারে, সোমবার মক্কার মূল মসজিদ চত্বরে তাপমাত্রা ছিল ৫১.৮ ডিগ্রি সেলসিয়াস। প্রবল তাপপ্রবাহে অসুস্থ হয়ে পড়েন ২ হাজারের বেশি তীর্থযাত্রী। এই তথ্য জানিয়েছে সৌদি আরবের আবহাওয়া দপ্তর।

সৌদি আরবের প্রশাসনিক সূত্র অনুসারে এই বছর মক্কায় এসেছেন ১৮ লক্ষ পুণ্যার্থী। যার মধ্যে ১৬ লক্ষ এসেছেন বাইরের বিভিন্ন দেশ থেকে। জানানো হয়েছে, এঁদের অনেকেই খরচ বাঁচানোর জন্য সরকারি হজ ভিসা ছাড়াই এসেছেন। ফলে এঁরা কেউই সৌদি প্রশাসনের পক্ষ থেকে এই তীর্থযাত্রার পথে দেওয়া এয়ার কন্ডিশনিং-এর সুযোগ সুবিধা পান না।

এই মাসের শুরুতে সৌদি প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছিল, সরকারি অনুমতি না থাকার কারণে এর আগেই কয়েক হাজার তীর্থযাত্রীকে মক্কা থেকে বের করে দেওয়া হয়েছিল।  

গত বছরে মক্কায় হজের সময় প্রায় ২৪০ জনের মৃত্যু হয়েছিল। যাদের মধ্যে বেশিরভাগই ছিলেন ইন্দোনেশিয়ার বাসিন্দা।

মক্কায় প্রবল দাবদাহ
France: দক্ষিণপন্থী ‘ন্যাশনাল র‍্যালি’কে রুখতে ঐক্যবদ্ধ বাম - নির্বাচনী বিপর্যয়ের মুখে ম্যাক্রোঁ
মক্কায় প্রবল দাবদাহ
Kuwait Fire: কুয়েতের বহুতলে বিধ্বংসী আগুনে নিহতের সংখ্যা বেড়ে ৪৯, মৃতদের মধ্যে ৪০ জনই ভারতীয়

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in