Kuwait Fire: কুয়েতের বহুতলে বিধ্বংসী আগুনে নিহতের সংখ্যা বেড়ে ৪৯, মৃতদের মধ্যে ৪০ জনই ভারতীয়

People's Reporter: ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। নম্বরটি হলো - +965-65505246। কুয়েতে অবস্থিত ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে সবরকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে।
ক্ষতিগ্রস্ত বহুতল
ক্ষতিগ্রস্ত বহুতলছবি - সংগৃহীত

কুয়েতের শ্রমিক ভর্তি বহুতলে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে হল ৪৯। এর মধ্যে ৪০ জনই ভারতীয়। প্রথমে ৪১ জনের মৃত্যু সংবাদ পাওয়া গিয়েছিল। সময় গড়াতে সেই সংখ্যা আরও বাড়ল। সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, ঘটনাটি ঘটেছে বুধবার সকাল ৬টা নাগাদ (স্থানীয় সময়)। কুয়েতের মানগাফ জেলার একটি বহুতলে আগুন লাগে। ওই বহুতলে সাধারণত শ্রমিকরা থাকতেন। বহুতলের একটি রান্নাঘরে থেকে আগুন লাগে বলে জানা যায়। ধীরে ধীরে আগুন আর ধোঁয়ায় গোটা বিল্ডিং ঢেকে যায়।

প্রশাসনের এক আধিকারিক জানান, "আগুনের খবর পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে আসি। বেশ কয়েকজনকে উদ্ধারও করা হয়। কিন্তু আগুন আর ধোঁয়ার পরিমাণ অনেক বেশি থাকায় সকলকে উদ্ধার করা সম্ভব হয়নি। ৪১ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, আগুন থেকে বাঁচার জন্য অনেকে বিল্ডিং থেকে লাফ দেন। তাঁদের মধ্যে অনেকে আহত হন আবার অনেকেই মারা যান।"

আহতদের আল-আদান হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেই তালিকাতে কমপক্ষে ৩০ জন ভারতীয় রয়েছেন। আহতদের দেখতে হাসপাতালে যান কুয়েতে থাকা ভারতের রাষ্ট্রদূত আদর্শ স্বয়িকা। ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। নম্বরটি হলো - +965-65505246। কুয়েতে অবস্থিত ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে সবরকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গোটা ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন। এক্স মাধ্যমে তিনি লেখেন, 'কুয়েত সিটিতে অগ্নিকাণ্ডের ঘটনা দুঃখজনক। যাঁরা প্রিয়জনদের হারিয়েছেন তাঁদের আমার সমবেদনা জানাই। আমি প্রার্থনা করি আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুক। কুয়েতে ভারতীয় দূতাবাস পরিস্থিতি সক্রিয়তার সাথে পর্যবেক্ষণ করছে এবং ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য সেখানকার কর্তৃপক্ষের সাথে কাজ করছে'।

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এক্স হ্যান্ডেলে লেখেন, 'কুয়েতে অগ্নিকাণ্ডের খবরে গভীরভাবে মর্মাহত। সেখানে ৪০ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে এবং ৫০ জনের বেশি হাসপাতালে ভর্তি রয়েছেন। স্বজনহারা পরিবারের প্রতি আমার গভীর সমবেদনা। আহতদের দ্রুত ও সম্পূর্ণ সুস্থতা কামনা করছি। আমরা সবরকম ভাবে সকলকে সাহায্য করব'।

Al Jazeera-র প্রতিবেদন অনুযায়ী কুয়েতের উপ প্রধানমন্ত্রী শেখ ফাহাদ আল-ইউসুফ আল-সাবাহ ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং ওই বহুতলের মালিককে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন। তিনি জানান, বর্তমানে রিয়েল এস্টেট মালিকদের প্রচুর লোভের কারণে এই ধরণের ঘটনাগুলি ঘটছে।

ক্ষতিগ্রস্ত বহুতল
Trump: মার্কিন ইতিহাসে এই প্রথম! ৩৪টি ফৌজদারি মামলাতেই দোষী সাব্যস্ত প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প
ক্ষতিগ্রস্ত বহুতল
অ্যান্টার্কটিকায় খুলল ভারতের তৃতীয় ডাকঘর, জনশূন্য বরফের দেশে বসে চিঠি লিখবেন ভারতীয় বিজ্ঞানীরা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in