Trump: মার্কিন ইতিহাসে এই প্রথম! ৩৪টি ফৌজদারি মামলাতেই দোষী সাব্যস্ত প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প

People's Reporter: নিউ ইয়র্কের একটি আদালতের ১২ সদস্যের জুরি এই রায় দিয়েছেন। আগামী ১১ জুলাই ট্রাম্পের শাস্তি ঘোষণা করবে নিউ ইয়র্কের আদালত।
 ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্পছবি - সংগৃহীত

মার্কিন আদালতে দোষী সাব্যস্ত হলেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর বিরুদ্ধে ওঠা ৩৪টি ফৌজদারি মামলাতেই তিনি অপরাধী হিসেবে প্রমাণিত হয়েছেন। আগামী ১১ জুলাই ট্রাম্পের শাস্তি ঘোষণা করবে নিউ ইয়র্কের আদালত।

অতীতে আমেরিকার কোনো প্রেসিডেন্ট ফৌজদারি মামলায় দোষী প্রমাণিত হননি। এক পর্নতারকাকে ঘুষ দেওয়ার অভিযোগ ওঠে ট্রাম্পের বিরুদ্ধে। প্রমাণ লোপাটের জন্য ব্যবসায়িক নথিপত্র জালেরও অভিযোগ উঠেছিল। সেই সমস্ত মামলাতেই এই প্রথম ৭৭ বছর বয়সী প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দোষী সাব্যস্ত হলেন।

নিউ ইয়র্কের একটি আদালতের ১২ সদস্যের জুরি এই রায় দিয়েছেন। সূত্রের খবর, এই রায়দানের আগে ১১ ঘন্টারও বেশি সময় ধরে মামলা নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করেছিলেন। তবে এখনও শাস্তি ঘোষণা হয়নি। শাস্তি দেওয়া হবে ১১ জুলাই। আইনজীবীদের মতে ট্রাম্পের বিরুদ্ধে যা মামলা রয়েছে তাতে জেল অথবা জরিমানা অথবা দুটোই হতে পারে।

রায়ের পর ট্রাম্প জানান, 'আমি ন্যায়বিচার পাইনি। আমি খুব নিরীহ মানুষ। যে রায় দেওয়া হয়েছে তাতে আমার সম্মানহানি হয়েছে। রায়ের বিরুদ্ধে আমি লড়ে যাবো'।

প্রসঙ্গত, গত এপ্রিল মাসে ৩৪টি ফৌজদারি মামলা থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল ট্রাম্পকে। যদিও কিছু পরেই ছেড়ে দেওয়া হয়েছিল তাঁকে।

আদালতে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলস জানিয়েছিলেন, ২০০৬ সালে ট্রাম্পের সঙ্গে তাঁর সম্পর্ক শুরু হয়। সেই বছর জুলাই মাসে একটি গলফ টুর্নামেন্টে ট্রাম্পের সঙ্গে তাঁর প্রথম দেখা হয়। এর পরে ক্যালিফোর্নিয়া ও নেভাডার রিসর্ট এলাকার হোটেলে তাঁরা যৌন সম্পর্কে লিপ্ত হন। এই যৌন সম্পর্কের কথা যেন কেউ জানতে না পারে, সে জন্য তাঁকে প্রবল চাপ দেন ট্রাম্প।

অভিযোগ, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে মুখ বন্ধ রাখার জন্য তাঁকে ১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার ঘুষ দিয়েছিলেন ট্রাম্পের আইনজীবী। টাকা দেওয়ার বিষয়টি গোপন রাখতে ট্রাম্প তাঁর ব্যবসায়িক সংস্থার নথিপত্রে জালিয়াতি করেছিলেন বলেও অভিযোগ।

 ডোনাল্ড ট্রাম্প
বিশ্বজুড়ে অবাধে বাড়ছে প্লাস্টিকের ব্যবহার, দূষণ কমাতে কানাডায় বৈঠকে বসল ১৭৬টি দেশ
 ডোনাল্ড ট্রাম্প
অ্যান্টার্কটিকায় খুলল ভারতের তৃতীয় ডাকঘর, জনশূন্য বরফের দেশে বসে চিঠি লিখবেন ভারতীয় বিজ্ঞানীরা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in