China: 'লকডাউন চাই না' - জিনপিং প্রশাসনের 'জিরো কোভিড পলিসি'র বিরুদ্ধে অসন্তোষ একাংশের

চীনের উহান প্রদেশে যেখানে প্রথম কোভিড ধরা পড়েছিল সেখানেও বিক্ষোভের আঁচ ছড়িয়েছে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী সোমবার চীনে ৪০ হাজারের বেশি মানুষ নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন।
'জিরো কোভিড পলিসি'র বিরুদ্ধে প্রতিবাদ
'জিরো কোভিড পলিসি'র বিরুদ্ধে প্রতিবাদগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

চীন সরকারের বিরুদ্ধে পথে নামলেন হাজার হাজার চীনা নাগরিক। যে দৃশ্য কার্যত বিরল। জিনপিং-র 'জিরো কোভিড পলিসি'র বিরোধিতায় রাজধানী বেজিং ও সাংহাই রীতিমতো উত্তাল হয়ে ওঠে। পরিস্থিতি সামলাতে পুলিশের পাশাপাশি আধাসেনাও নামাতে হয়।

চীনে ফের কোভিড সংক্রমণ বাড়ছে। বেশকিছু জায়গায় ইতিমধ্যেই লকডাউন ঘোষণা করেছে প্রশাসন। যা নিয়ে তীব্র অসন্তোষ ছড়িয়েছে চীনে। নতুন বিধি অনুযায়ী কারখানায় কর্মরত শ্রমিকদের দীর্ঘদিন বাড়ি ফেরা যাবে না। কারখানাতে থেকেই কাজ করতে হবে। বাড়ি থাকলে বাইরে বের হওয়া যাবে না। বিক্ষোভকারীরা স্লোগান তুলতে থাকেন, লকডাউন চাই না, মুক্তি চাই। তাঁরা জিনপিং-র পদত্যাগেরও দাবি জানান।

এই বিক্ষোভ নতুন মাত্রা পায় চীনের শিনজিয়াং প্রদেশের রাজধানী উরুমকির একটি ভয়াবহ অগ্নিকাণ্ডকে ঘিরে। বিক্ষোভকারীরা অভিযোগ করেন, সরকারের কোভিড নীতির জন্যই উদ্ধার কাজ করা যাচ্ছে না। লকডাউন প্রত্যাহারের দাবি নিয়ে উরুমকির সরকারি অফিসের সামনেও বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা।

উল্লেখ্য, চীনের উহান প্রদেশে যেখানে প্রথম কোভিড ধরা পড়েছিল সেখানেও বিক্ষোভের আঁচ ছড়িয়েছে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী সোমবার চীনে ৪০ হাজারের বেশি মানুষ নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন।

শুধু তাই নয়, কিছুদিন আগেই চীনের কয়েকটি ভিডিও ভাইরাল হয়। সূত্রের খবর, ওই ভিডিও ভাইরাল করে একটি জনপ্রিয় মোবাইল প্রস্তুতকারক কারখানার শ্রমিকরা। ভিডিওতে দেখা যায় পুলিশের সাথে হাতাহাতিতে জড়িয়ে পড়েছেন বহু শ্রমিক। তাঁদের অভিযোগ, কোভিডের জন্য তাঁরা বাড়ি ফিরতে পারছেন না। কারখানাতে ঠিকমতো খাবারও মিলছে না। তবে কর্তৃপক্ষ বোনাসের আশ্বাস দেওয়ায় পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসে।

'জিরো কোভিড পলিসি'র বিরুদ্ধে প্রতিবাদ
Britain: চরম আর্থিক সংকটের মাঝে প্রধানমন্ত্রীর বাগানে ১.৫ মিলিয়ন ডলারের ভাস্কর্য

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in