Kulbhushan Yadav: মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আবেদন জানাতে পারবেন কুলভূষণ যাদব, বিল পাশ পাক সংসদে

পাকিস্তানের সংবাদপত্র ডন-এর রিপোর্ট অনুযায়ী, বুধবার সংসদের যৌথ অধিবেশনে সংখ‍্যাগরিষ্ঠতা নিয়ে পাশ হয়েছে ইন্টারন‍্যাশনাল কোর্ট অফ জাস্টিস (রিভিউ অ‍্যান্ড রিকনসিডারেশন) বিল, ২০২০।
Kulbhushan Yadav: মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আবেদন জানাতে পারবেন কুলভূষণ যাদব, বিল পাশ পাক সংসদে
কুলভূষণ যাদবফাইল ছবি সংগৃহীত

পাকিস্তানে বন্দি ভারতীয় নাগরিক কুলভূষণ যাদব এবার তাঁর মৃত‍্যুদন্ডের বিরুদ্ধে আবেদন জানাতে পারবেন। কুলভূষণ যাদবকে এই আবেদন করার অধিকার দেওয়ার জন্য একটি বিল পাশ হলো পাকিস্তানের সংসদে।

পাকিস্তানের সংবাদপত্র ডন-এর রিপোর্ট অনুযায়ী, বুধবার সংসদের যৌথ অধিবেশনে সংখ‍্যাগরিষ্ঠতা নিয়ে পাশ হয়েছে ইন্টারন‍্যাশনাল কোর্ট অফ জাস্টিস (রিভিউ অ‍্যান্ড রিকনসিডারেশন) বিল, ২০২০। সংসদে বিলটি পেশ করেছিলেন আইনমন্ত্রী ফারোঘ নাসিম‌।

ইন্টারন‍্যাশনাল কোর্ট অব জাস্টিস বা ICJ-র নির্দেশের পর কুলভূষণ যাদবকে অধিকার দেওয়ার জন্য এই বিল পাশ হয়েছে সংসদে। ICJ তার রায়ে বলেছিল, কুলভূষণকে কনস‍্যুলার অ‍্যাক্সেস দিতে ব‍্যর্থ পাকিস্তান, যা আন্তর্জাতিক বাধ্যবাধকতা লঙ্ঘনের সমান। ICJ-এর রায়ের পর ২১ সদস্য বিশিষ্ট স্ট‍্যান্ডিং-কমিটি পাকিস্তান জাতীয় সংসদে এই বিল গ্রহণের অনুমোদন দেয়‌। গত ১০ জুন সংসদে এই বিল গৃহীত হয়।

এই বিলের ফলে পাকিস্তানের সামরিক আদালত বা দেশের অন্য কোনো আদালতের রায়ের বিরুদ্ধে কুলভূষণ যাদবের মতো কোনো বিদেশি নাগরিক হাইকোর্টে আবেদন জানাতে পারবেন। বিদেশি নাগরিক নিজে অথবা তাঁর দেশের কোনো কনস্যুলার অফিসার এই আবেদন জানাতে পারবেন। উচ্চ আদালত সেই রায় পর্যালোচনা ও পুনর্বিবেচনা করবে।

প্রসঙ্গত, গুপ্তচরবৃত্তির অভিযোগে ২০১৭ সালে ৫০ বছর বয়সী ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের সামরিক আদালত। এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ভারত। এখনও এই মামলা চলছে।

কুলভূষণ ও ভারত সরকার গোড়া থেকেই দাবি করছে পাকিস্তানের অভিযোগ মিথ‍্যা। ভারতের দাবি, চাকরি থেকে অবসর নেওয়ার পর ইরানে ব‍্যবসা করতেন কুলভূষণ। সেখান থেকেই তাঁকে গ্রেফতার করা হয়েছে। অপরদিকে পাকিস্তানের দাবি বালুচিস্তান থেকে গ্রেফতার করা হয়েছে কুলভূষণকে, যেখানে গুপ্তচরবৃত্তি করতে ভারত পাঠিয়েছিল তাঁকে।

কুলভূষণ যাদব
জঙ্গীদের আশ্রয় দেবার লজ্জাজনক রেকর্ড পাকিস্তানের দখলে - জাতিসঙ্ঘের অধিবেশনে কড়া সমালোচনায় ভারত

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in