Kazakhstan: সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রে অগ্নিগর্ভ পরিস্থিতি, সেনা পাঠালো বন্ধু রাশিয়া

পরিস্থিতি এতোটাই খারাপ যে রাষ্ট্রপতি কাসিম জোমার্ট টোকায়েভ রাশিয়ার শরনাপন্ন হয়েছেন। কাজাকাস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা পাঠিয়েছে রাশিয়া। মস্কো ২৫০০ সেনা পাঠানোর কথা ঘোষণা করেছে।
Kazakhstan: সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রে অগ্নিগর্ভ পরিস্থিতি, সেনা পাঠালো বন্ধু রাশিয়া
ছবি - রাশিয়া

অগ্নিগর্ভ সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র কাজাকাস্তান। জ্বালানি গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশের অন্যতম বড় শহর আলমাটিতে দাঙ্গা পরিস্থিতি। বিক্ষোভ ছড়িয়েছে রাজধানী নুরসুলতানেও। সোভিয়েত ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর এই প্রথম এত বড় বিক্ষোভ সংগঠিত হল কাজাকাস্তানে।

পরিস্থিতি এতোটাই খারাপ যে রাষ্ট্রপতি কাসিম জোমার্ট টোকায়েভ রাশিয়ার শরনাপন্ন হয়েছেন। কাজাকাস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা পাঠিয়েছে রাশিয়া। মস্কো ২৫০০ সেনা পাঠানোর কথা ঘোষণা করেছে। রাশিয়ার এই বিশেষ বাহিনী বিক্ষোভকারীদের দখলে থাকা বেশকিছু উল্লেখযোগ্য সরকারী জায়গাকে ইতিমধ্যেই দখলমুক্ত করেছে বলে জানা গেছে। প্রসঙ্গত, সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর রাশিয়ার সঙ্গে কাজাকাস্তান বরাবর মধুর সম্পর্ক রেখেই চলেছে।

কাজাখস্তানের স্বরাষ্ট্রমন্ত্রক বিবৃতি জারি করে জানিয়েছে, অন্তত ২৬ জন দাঙ্গাকারীকে গুলি করে মেরেছে নিরাপত্তা বাহিনী। অন্তত তিন হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। সংঘর্ষে এখনও পর্যন্ত ১৮ জন নিরাপত্তা বাহিনীর সদস্যের মৃত্যু হয়েছে বলেও জানা গেছে। তবে সংখ্যাটা আরও বাড়তে পারে। কারণ, গুরুতর জখম অবস্থায় হাসপাতালে ভর্তি প্রায় শতাধিক। ইতিমধ্যেই প্রেসিডেন্ট কাসিম জোমার্ট টোকায়েভ বর্তমান সরকারকেই বরখাস্ত করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী।

অন্যদিকে, অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রতিবাদীদের উপর গুলি চালানোর নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট উল্লেখ করেছেন, অন্তত ২০ হাজার দুষ্কৃতী দেশের অন্যতম বড় শহর আলমাটিতে হামলা চালিয়ে সরকারি সম্পত্তি লুঠ চালিয়েছে। এই ঘটনার পিছনে বিদেশী শক্তির মদত আছে বলেও তিনি দাবি করেন। শুরু তাই না, বিক্ষোভকারী সংগঠিত ও প্রশিক্ষণপ্রাপ্ত বলে দাবি কাজাখ প্রেসিডেন্টের।

Kazakhstan: সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রে অগ্নিগর্ভ পরিস্থিতি, সেনা পাঠালো বন্ধু রাশিয়া
Russia: লেনিনকে ভোলেনি জন্মস্থান, ব্যাপক কারচুপির পরেও নির্বাচনে আসন বাড়লো কমিউনিস্ট পার্টির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in