নূপুর শর্মা বিতর্কের পর প্রথম সৌদি সফরে জয়শঙ্কর, যুবরাজকে দিলেন মোদীর নিজের লেখা বার্তা

এক টুইট বার্তায় বিদেশমন্ত্রী জয়শঙ্কর লিখেছেন, 'আজ সন্ধ্যায় জেদ্দায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাত করতে পেরে সম্মানিত।'
যুবরাজ মোহাম্মদ বিন সালমান, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর
যুবরাজ মোহাম্মদ বিন সালমান, বিদেশমন্ত্রী এস জয়শঙ্করছবি - এস জয়শঙ্করের ট্যুইটার হ্যান্ডেল

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের কথা জানিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। একইসঙ্গে, যুবরাজের হাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লিখিত বার্তা তুলে দিয়েছেন তিনি।

সম্প্রতি, হজরত মোহম্মদ নিয়ে অবমানকর মন্তব্য করেন প্রাক্তন বিজেপি নেত্রী নূ্পুর শর্মা। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানায় আরব দেশগুলি। সেই সময় মোদী সরকারের কড়া সমালোচনা করে সৌদি সরকারও। তারপরে, জয়শঙ্করের এই প্রথম সৌদি আরব সফর যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় রিয়াধ পৌঁছান বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তারপর, জেদ্দায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বৈঠক করেন তিনি। সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, 'বৈঠকের দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং তা বাড়ানোর সুযোগের বিষয়ে পর্যালোচনা হয়েছে। এবং, আঞ্চলিক এবং বৈশ্বিক উন্নয়নে নিজেদের প্রয়াস চালানোর বিষয়ে আলোচনা হয়েছে।'

এক টুইট বার্তায় বিদেশমন্ত্রী জয়শঙ্কর লিখেছেন, 'আজ সন্ধ্যায় জেদ্দায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাত করতে পেরে সম্মানিত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পক্ষ থেকে তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়েছে । পাশাপাশি, আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি নিয়ে তাঁকে অবহিত করা হয়েছে।'

জানা যাচ্ছে, রবিবার রিয়াধে সৌদির প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন জয়শঙ্কর। দু'জনের মাঝে বর্তমান বৈশ্বিক রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়ে আলোচনা হয়েছে। সকলেই, জি-২০ (G-20) এবং জিসিসি-তে নিজেদের সহযোগিতা বৃদ্ধি ও পারস্পরিক স্বার্থের বিষয়গুলি নিয়ে ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত হয়েছেন।

দীর্ঘদিন ধরেই ভারত ও সৌদি আরবের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে। বর্তমানে, সৌদি আরব ভারতের চতুর্থ বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। মোট প্রয়োজনের প্রায় ১৮ শতাংশেরও বেশি অপরিশোধিত তেল সৌদি আরব থেকে আমদানি করে থাকে ভারত।

শেষ আর্থিক বছরে দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের মূল্য ছিল ২৯.২৪ বিলিয়ন মার্কিন ডলার। এই সময়ের মধ্যে, সৌদি আরব থেকে ভারত ২২.৬৫ বিলিয়ন ডলারের পণ্য আমদানির করেছে। আর সৌদি আরবে রপ্তানি করেছে৬.৬৩ বিলিয়ন মূল্যের পণ্য।

যুবরাজ মোহাম্মদ বিন সালমান, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর
ভারতকে না জানিয়েই দোহাতে আমেরিকা তালিবানের সঙ্গে চুক্তি করেছিল: জয়শঙ্কর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in